এবার বাইডেনের স্ত্রী ও কন্যার ওপর রুশ নিষেধাজ্ঞা 
এবার বাইডেনের স্ত্রী ও কন্যার ওপর রুশ নিষেধাজ্ঞা 

সংগৃহীত ছবি

এবার বাইডেনের স্ত্রী ও কন্যার ওপর রুশ নিষেধাজ্ঞা 

অনলাইন ডেস্ক

এবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের স্ত্রী ও কন্যার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। মঙ্গলবার (২৮ জুন) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাতে এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ‘রাশিয়ার রাজনৈতিক ও জনসাধারণের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার ক্রমবর্ধমান প্রতিক্রিয়া হিসাবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। ’

পশ্চিমাদের নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় গত মে মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং অন্যান্য শীর্ষ নেতাসহ ৯৬৩ জনের ওপর পাল্টা নিষেধাজ্ঞা আরোপ করে মস্কো।

বাইডেন ছাড়াও রাশিয়ার ওই নিষেধাজ্ঞার তালিকায় ছিলেন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন, প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন এবং গোয়ান্দো সংস্থা সিআইএ প্রধান উইলিয়ার বার্নস।

আর গত এপ্রিলে ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গসহ ২৯ মার্কিন নাগরিকের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল রাশিয়া। ওই তালিকায় ছিলেন যুক্তরাষ্ট্রের নির্বাহী কর্মকর্তা, ব্যবসায়ী, বিশেষজ্ঞ ও একাধিক সাংবাদিক।

২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হওয়ার পর এখন পর্যন্ত ইউক্রেনে ৪,৬০০ জনের বেশি বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। জাতিসংঘের পরিসংখ্যান অনুসারে, যুদ্ধের কারণে এক কোটি ৫০ লাখ ইউক্রেনীয় তাদের বাড়িঘর ছেড়েছে।

news24bd.tv/আলী