সংসার চালাতে রিকশা চালাচ্ছেন তানজিন তিশা!
সংসার চালাতে রিকশা চালাচ্ছেন তানজিন তিশা!

সংগৃহীত ছবি

সংসার চালাতে রিকশা চালাচ্ছেন তানজিন তিশা!

অনলাইন ডেস্ক

ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী তানজিন তিশা। অসংখ্য দর্শকপ্রিয় নাটক তার ঝুলিতে। ফুটিয়ে তুলেছেন নানা চরিত্র। এবার রিকশা চালকের ভূমিকায় দর্শকদের সামনে হাজির হতে যাচ্ছেন এই অভিনেত্রী।

নাটকের নাম ‘রিক্সা গার্ল’। আহমেদ তাওকীরের রচনায় এটি নির্মাণ করেছেন রাফাত মজুমদার রিংকু। এতে তানজিন তিশার চরিত্রের নাম শিখা।  

নাটকটিতে শিখা, এক সংগ্রামী নারীর নাম। এই শহরে তার অন্য এক জীবন, ভিন্ন রকম বেঁচে থাকা। শহরের কোন এক বস্তিতে ছোট বোন পরীকে নিয়ে, তার সংগ্রামের এক সংসার। প্রতিদিন বোনকে স্কুলে নামিয়ে শিখা তার রিক্সা নিয়ে কাজে যায়। পরী নামের সে মেয়েটি দেখতে ভীষণ মায়াময়। তবে শিখার রিক্সা চালানোর পিছনে লুকিয়ে ‘রেজাউল’ নামের অন্য এক মানুষের গল্প। তবে শিখা কাজের ফাঁকে কাকে যেন খুঁজে ফেরে। তখন পরী বাসায় একা থাকে।

রুমের দরজা থাকে বাইরে থেকে তালা দেয়া। কখনও বস্তির রানু খালা কাজের ফাঁকে খেয়াল রাখে পরীর। অন্যদিকে শহরে রিক্সা চালাতে গিয়ে শিখা প্রায়ই বিব্রত হয়, সবাই চিড়িয়াখানার জন্তুর মতো তাকে দেখে। এভাবেই এগিয়ে যায় জীবন বাস্তবতার বিভিন্ন বাঁক নিয়ে ‘রিক্সা গার্ল’ নাটকের গল্প।

শিখা চরিত্রে অভিনয় করে তানজিন তিশা বলেন, ‘আমি সব ধরণের কাজেই নিজেকে প্রমাণ করতে চাই। তবে এই নাটকের শিখা চরিত্র একটা বোধের জায়গা থেকে করা। সমাজের শ্রমজীবী নারীদের জীবন কাছ থেকে দেখার সুযোগ হয়েছে এ নাটকে। এই শহরে যে সব নারী জীবন সংগ্রামে লড়াই করছে তাদের প্রতি এক ধরণের শ্রদ্ধাবোধ থেকে কাজটা করা। এই ঈদে রিক্সা গার্ল নিঃসন্দেহ অন্য রকম আবেদনের একটি কাজ হবে। ‘      

রেজাউল চরিত্রে অভিনয় প্রসঙ্গে সোহেল মণ্ডল বলেন,গতবাঁধা নাটকে কাজ করতে চাই না আমি আসলে। খুব বেছে বেছে ভালো কিছু কাজ করতে চাই। রিক্সা গার্ল নাটকে নতুন এক সোহেল মণ্ডলকে পাবে দর্শক।    

নাটকটি রচনা করেছেন আহমেদ তাওকীর। এ প্রসঙ্গে তিনি বলেন,’ এখন গল্প নির্ভর কাজের পরিবেশ ঠিক আগের মতো নেই। ট্রেন্ডি নামে সব অগল্পের গল্প হচ্ছে। আমি চেয়েছি একটা গল্প বলতে। যে গল্প একজন হার না মানা নারীর!  নাটকটি আসছে ঈদুল আজহায় একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে প্রচার হওয়ার কথা রয়েছে।  
news24bd.tv/আলী