তেল বিক্রিতে ট্র্যাকিং অ্যাপ ব্যবহার করবে ইন্দোনেশিয়া
তেল বিক্রিতে ট্র্যাকিং অ্যাপ ব্যবহার করবে ইন্দোনেশিয়া

সংগৃহীত ছবি

তেল বিক্রিতে ট্র্যাকিং অ্যাপ ব্যবহার করবে ইন্দোনেশিয়া

অনলাইন ডেস্ক

করোনাভাইরাসে আক্রান্তদের শনাক্তে ‘করোনা ট্র্যাকিং অ্যাপ’ ব্যবহার করেছিল ইন্দোনেশিয়া। এবার সস্তায় রান্নার তেল বিক্রিতে ওই অ্যাপটি ব্যবহার করবে দ্বীপ দেশটি। নিই ইয়র্ক ভিত্তিক সংবাদ মাধ্যম ব্লুমবার্গ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে সংবাদ মাধ্যমটি জানায়, ইন্দোনেশিয়া সরকার ভর্তুকি দিয়ে সস্তায় রান্নার তেল বিক্রি করছে।

সঠিকভাবে ভোক্তারা তেল পাচ্ছে কি না কিংবা কেউ বার বার তেল নিচ্ছে কিনা তা জানতে ‘করোনা ট্র্যাকিং অ্যাপ’ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

ইন্দোনেশিয়ায় করোনা ব্যক্তিকে শনাক্তে পেডুলিলিনডুঙ্গি অ্যাপ ব্যবহার করা হয় । আর ওই অ্যাপের কিউআর কোড ব্যবহার করলে ওই ব্যক্তির করোনা সম্পর্কিত সকল খবর জানা যায়। বর্তমানে এ অ্যাপটির মাধ্যমে সকল ইন্দোনেশিয়ানদের তেল কিনতে হবে।  

দেশটির মেরিটাইম অ্যাফেয়ার্স ও বিনিয়োগ মন্ত্রণালয়ের উপপরিচালক রাচমাত কাইমউদ্দিন বলেন, প্রত্যেক নাগরিকের তথ্য আগে থেকেই ওই অ্যাপে রয়েছে। মানুষেরা কিউআর কোড করলে সবুজ সংকেত আসলে তারা তেল কিনতে পারবে। মূলত এর উদ্দেশ্যে কেই যাতে বেশি তেল নিতে না পারে।

বিশ্বে সর্বাধিক ব্যবহৃত ভোজ্য তেল পাম অয়েল। বিশ্বের সবচেয়ে বড় পাম তেল রফতানিকারক দেশ ইন্দোনেশিয়া। তবে দেশটির বাজারে দাম বৃদ্ধির কারণে গত ২২ এপ্রিল তেল রফতানিতে নিষেধাজ্ঞা দেয় ইন্দোনেশিয়া সরকার। তবে এক মাস না যেতেই সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়। এরপর থেকেই দেশের নাগরিকদের ভর্তুকি দিয়ে দেল দিয়ে আসছে জোকো উইদোদোর সরকার।

news24bd.tv/মামুন