ইসির সংলাপে সাড়া দেয়নি বিএনপিসহ ১১ দল
ইসির সংলাপে সাড়া দেয়নি বিএনপিসহ ১১ দল

সংগৃহীত ছবি

ইসির সংলাপে সাড়া দেয়নি বিএনপিসহ ১১ দল

অনলাইন ডেস্ক

রাজনৈতিক দলগুলোর সঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) শেষ সংলাপে বেশিরভাগ দল ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) পক্ষে মত দিয়েছে। শেষ সংলাপে ইসির ডাকে সাড়া দিয়ে সংলাপে অংশ নেয় ১০টি দল। সংলাপে ৭টি দলই ইভিএমের পক্ষে মত দেয়।

মঙ্গলবার (২৮ জুন) নির্বাচন ভবনে এ সংলাপ অনুষ্ঠিত হয়।

এদিন ১৪টি দলকে বৈঠকে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানায় ইসি। অনুপস্থিত চারটি দল হলো- সাইফুল হকের নেতৃত্বাধীন বিপ্লবী ওয়াকার্স পার্টি, খালেকুজ্জামানের নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), অলি আহমেদের নেতৃত্বাধীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি ও বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

বৈঠকে উপস্থিত দলগুলোর মধ্যে ইভিএমের পক্ষে- আওয়ামী লীগ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বিকল্প ধারা বাংলাদেশ, বাংলাদেশ তরিকত ফেডারেশন, বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল), গণতন্ত্রী পার্টি ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।  

ইভিএমের বিপক্ষে থাকা দলগুলো হলো- বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ), বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট ও গণফোরাম।

ইভিএম নিয়ে আলোচনা করতে ৩৯টি রাজনৈতিক দলকে তিন ভাগে ভাগ করে আমন্ত্রণ জানায় ইসি। এ ক্ষেত্রে প্রথম দফায় ১৩টি দলের বৈঠকে বাংলাদেশ জাতীয় পার্টি ও কৃষক শ্রমিক জনতা লীগ অংশ নেয়নি। এছাড়া দ্বিতীয় দফায় ১৩ টি দলের সঙ্গে বৈঠকে বিএনপি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), বাংলাদেশ কল্যাণ পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) অংশ নেয়নি।

সব মিলিয়ে ৩৯টি দলের মধ্যে মোট ১১টি দল ইসির ডাকে সাড়া দেয়নি। ২৮টি দল বৈঠকে অংশ নিয়ে তাদের মতামত জানিয়েছে। জাতীয় সংসদের সরকারি দল আওয়ামী লীগ যেমন বৈঠকে অংশ নিয়ে সকল আসনে ইভিএমের ব্যবহার চেয়েছে, তেমনি সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি ইভিএম ব্যবহার না করার জন্য ইসির কাছে দাবি জানিয়েছে।

news24bd.tv/desk