একশ বছর বয়সী বৃদ্ধের পাঁচ বছরের জেল
একশ বছর বয়সী বৃদ্ধের পাঁচ বছরের জেল

সংগৃহীত ছবি

একশ বছর বয়সী বৃদ্ধের পাঁচ বছরের জেল

অনলাইন ডেস্ক

জার্মানির কুখ্যাত নাৎসি বাহিনীর একজন ক্যাম্প গার্ডকে ৫ বছরের জেল দিয়েছেন জার্মানির একটি আদালত।  ১৯৪২ সাল থেকে শুরু করে ১৯৪৫ সাল পর্যন্ত শাসেনহোসেন নামক একটি স্থানে নাৎসি বাহিনীর ক্যাম্পের গার্ড হিসেবে দায়িত্ব পালন করেন জোসেফ এস।  তার বিরুদ্ধে অভিযোগ, সেই ক্যাম্পে হত্যার শিকার হওয়া ৩ হাজার ৫১৮ জন ব্যক্তিকে হত্যায় জড়িত ছিলেন। আরও অভিযোগ রয়েছে, সোভিয়েত ইউনিয়নের যুদ্ধবন্দিদের গুলি ও জাইক্লোন গ্যাস ব্যবহার করে হত্যার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন তিনি।

বর্তমানে জোসেফ এস-এর বয়স ১০১।  জার্মান নাৎসি বাহিনীর সদস্যদের মধ্যে শাস্তি পাওয়া সবচেয়ে বয়সী ব্যক্তি হলেন জোসেফ এস।  তবে নিজের বিরুদ্ধে আরোপিত অভিযোগ অস্বীকার করেছেন জোসেফ এস। তিনি দাবি করেছেন, ওই ক্যাম্পে গার্ড হিসেবে নয়, যুদ্ধের সময় তিনি কাজ করেছেন শ্রমিক হিসেবে।  তবে তাকে শাস্তি দেওয়া ব্রেন্ডেনবার্গ এন দার হাভেলের আদালত জানিয়েছে, অভিযুক্ত জোসেফ এস অভিযোগ অস্বীকার করলেও হত্যাকান্ডে তার জড়িত থাকা এবং ক্যাম্পে গার্ড হিসেবে কাজ করার প্রমাণ পাওয়া গেছে।

এদিকে ১০১ বছর বয়সী বৃদ্ধ জোসেফকে জেলে নাও যেতে হতে পারে। কারণ জার্মানির সর্বোচ্চ আদালত আগে সিদ্ধান্ত নেবেন জোসেফ তার বিরুদ্ধে দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবেন কিনা।  

news24bd.tv/desk

সম্পর্কিত খবর