আত্মসমর্পণ করার আগ পর্যন্ত ইউক্রেনে অভিযান চলবে : রাশিয়া
আত্মসমর্পণ করার আগ পর্যন্ত ইউক্রেনে অভিযান চলবে : রাশিয়া

সংগৃহীত ছবি

আত্মসমর্পণ করার আগ পর্যন্ত ইউক্রেনে অভিযান চলবে : রাশিয়া

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান। রাশিয়ার ছোঁড়া বোমা আর রকেটে কেঁপে উঠছে ইউক্রেনের বিভিন্ন শহর। এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী।

চলমান যুদ্ধে রাশিয়া জানিয়েছে, ইউক্রেনের সেনাবাহিনী ও উগ্র জাতীয়তাবাদী অস্ত্রধারীরা আত্মসর্পণ করার আগ পর্যন্ত দেশটিতে সামরিক অভিযান অব্যাহত থাকবে।

গতকাল মঙ্গলবার মস্কোয় রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ একথা জানান।

তিনি বলেন, ইউক্রেন ‘আজ সূর্যাস্তের আগেই’ সংঘাত বন্ধ করতে পারে যদি কিয়েভ তার উগ্র জাতীয়তাবাদীদেরকে অস্ত্র সমর্পণ করতে বলে এবং মস্কোর দাবিগুলো মেনে নেয়।

পেসকভ আরো বলেন, ইউক্রেন সরকার রাশিয়ার দাবিগুলো মেনে নিলে সবকিছু আগের অবস্থায় ফিরে যাবে।  

রুশ প্রেসিডেন্টের মুখপাত্র বলেন, 'এর বাইরে যা কিছু বলা হচ্ছে তা ইউক্রেনের রাষ্ট্রপ্রধানের কল্পনা ও অনুমান। আমাদের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যেমনটি বলেছেন, ইউক্রেনে আমাদের সামরিক অভিযান পূর্ব পরিকল্পনা অনুযায়ী চলছে এবং তা লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছে। '

এদিকে, আগামী শীতকাল শুরু হওয়ার আগেই সংঘাত বন্ধ করার জন্য জেলেনস্কি সোমবার বিশ্ব শক্তিগুলোর প্রতি আহ্বান জানান। একইদিন শিল্পোন্ন সাত জাতিগোষ্ঠী- জিসেভেন রাশিয়ার সঙ্গে সংঘাতে ইউক্রেনের প্রতি পূর্ণ সমর্থন ঘোষণা করে এবং রাশিয়ার বিরুদ্ধে আরো বেশি নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেয়। রাশিয়ার সামরিক অভিযানের ফলে ইউক্রেনে প্রতিদিনই বাড়ছে নিহতের সংখ্যা। শরণার্থী হয়েছেন লাখ লাখ মানুষ।

সূত্র : আরব নিউজ

news24bd.tv/রিমু