'idiot' সার্চ করলে আসছে ট্রাম্পের ছবি!

'ইডিয়ট' লিখে সার্চ করলে আসছে ট্রাম্পের ছবি। -গুগল থেকে সংগৃহীত

'idiot' সার্চ করলে আসছে ট্রাম্পের ছবি!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ফের আলোচনায় মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে এবার তার কোন কথা বা কাজের কারণে নয়, যুক্তরাষ্ট্রভিত্তিক সার্চ ইঞ্জিন গুগলে 'idiot' (নির্বোধ) শব্দটি লিখে সার্চ করলেই আসছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছবি। এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় তুমুল হাস্যরসের সৃষ্টি হয়েছে। আন্তর্জাতিক একাধিক সংবাদ মাধ্যম বিষয়টি নিয়ে খবর প্রকাশ করেছে।

বিষয়টি যাচাই করতে গুগলে 'idiot' লিখে সার্চ দিয়ে দেখা গেছে প্রথম প্রথম পাতার অন্তত ৭০ ভাগ ছবিই ট্রাম্পের। কিন্তু, কেন যে এমন হচ্ছে? আসলে গুগল তো সার্চ ইঞ্জিন। ছবি যে নামে কেউ রাখবে, সেই নামটাই দেখাবে গুগলে। তাই বলে সার্চ দিলে গুগলের প্রথম পাতায়ই কেন ট্রাম্পের ছবি?

মূলত, ট্রাম্পের সাম্প্রতিক লন্ডন সফরের বিরোধীতার জন্য সবুজ দিবসের গান 'আমেরিকান ইডিয়ট' ব্যবহার করেছিল বিক্ষোভকারীরা ।

তখন থেকে একইসঙ্গে গুগলের অ্যালগরিদমকে প্রভাবিত করার জন্য বিক্ষোভকারীরা ট্রাম্পের ছবির সঙ্গে 'ইডিয়ট' শব্দটি যোগ করে ট্রাম্পবিরোধী পোস্টের সঙ্গে একটি ওয়েবসাইটে আপলোড করে। আর সেই ছবিযুক্ত পোস্টকে সামনে নিয়ে আসতে নানা কৌশল ব্যবহার করা হয়। রেড-ইট নামের সোশ্যাল প্লাটফর্মে সেই পোস্ট শেয়ার দিয়ে সেটাকে ভোট দিয়ে গুগলের কাছে গুরুত্বপূর্ণ করে তোলে বিক্ষোভকারীরা। এরপরই ‘idiot’লিখে সার্চ দিলে গুগল ট্রাম্পের ছবি দেখাতে শুরু করে। শুধু তাই নয়, এমন ঘটনা নিয়ে ট্রাম্পের ছবিসহ খবর প্রকাশ করে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যম। এতেই কেল্লাফতে!  ‘idiot’ লিখলেই গুগল ট্রাম্পের শত শত ছবি সামনে নিয়ে আসতে শুরু করে।

এখন গুগল ইমেজে পাতায় যত নিচে যাওয়া হোক, যতই স্ক্রল করা হোক ট্রাম্পের ছবি আসছেই। ট্রাম্পের পর যাদের ছবি আসছে তাদের মধ্যে আছেন স্যার আইজ্যাক নিউটন, ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের মতো মানুষ!

সম্পর্কিত খবর