যেসব দেশে ১০ জুলাই ঈদুল আজহা
যেসব দেশে ১০ জুলাই ঈদুল আজহা

সংগৃহীত ছবি

যেসব দেশে ১০ জুলাই ঈদুল আজহা

অনলাইন ডেস্ক

এশিয়ার কয়েকটি দেশ ও একটি স্বায়ত্বশাসিত অঞ্চল আগামী ১০ জুলাই ঈদুল আজহা পালন করবে বলে সরকারিভাবে ঘোষণা দিয়েছে। এসব দেশ হলো—মালয়েশিয়া, জাপান, ইন্দোনেশিয়া, ব্রুনাই এবং স্বায়ত্বশাসিত অঞ্চল হংকং। খবর খালিজ টাইমসের।

সরকারি চাঁদ দেখা কমিটি ও প্রাদেশিক গভর্নরদের সংস্থা রুলার্স কনফারেন্সের বরাত দিয়ে মালয়েশিয়ার সংবাদমাধ্যম বেরনামা এক টুইটবার্তায় জানিয়েছে, আগামী ১০ জুলাই ঈদুল আজহা উদযাপন করবেন মালয়েশিয়ার মুসলিমরা।

স্বায়ত্বশাসিত অঞ্চল হংকংয়ের মুসলিম সংস্থা দ্য মুসলিম কাউন্সিল অব হংকং ১০ জুলাই ঈদুল আজহা উদযাপনের ঘোষণা দিয়ে এক বিবৃতি বলেছে, ‘আজ হংকংয়ের কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। ’

এক বিবৃতিতে জাপানের চাঁদ দেখা কমিটি রুয়াত-ই-হিলাল জানিয়েছে, বুধবার দেশের ২৮টি এলাকা থেকে পর্যবেক্ষণ করেও জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। এ কারণে জাপানের মুসলিমরা আগামী ১০ জুলাই ঈদুল আজহা উদযাপন করবেন।

বিশ্বের সর্ববৃহৎ মুসলিম দেশ ইন্দোনেশিয়া সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, দেশটির জাতীয় চাঁদ দেখা কমিটির প্রতিনিধিরা ইন্দোনেশিয়ার ২৮টি পয়েন্ট থেকে আকাশ পর্যবেক্ষণ করেছেন এবং বুধবার এসব পয়েন্টের কোনোটি থেকে জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় ইন্দোনেশিয়ার মুসলিমরা ১০ জুলাই ঈদুল আজহা পালন করবেন। একই ঘোষণা দিয়েছে ব্রুনাইও।

এর আগে গত ২২ জুন সংযুক্ত আরব আমিরাত আগামী ৯ জুলাইকে পবিত্র ঈদুল আজহার সম্ভাব্য তারিখ বলে ঘোষণা করেছিল। তবে সরকারিভাবে এখনও চুড়ান্ত কোনো ঘোষণা দেয়নি আমিরাতের সরকার।

ইসলাম ধর্ম অনুযায়ী, জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ার ১০ দিন পর কোরবানির ঈদ বা ঈদুল আজহা পালিত হয়।

news24bd.tv/আলী