মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের পদত্যাগ
মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের পদত্যাগ

উদ্ধব ঠাকরে

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের পদত্যাগ

অনলাইন ডেস্ক

ভারতের মহারাষ্ট্র রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে পদত্যাগ করেছেন। গতকাল বুধবার রাতে মুখ্যমন্ত্রীর সরকারী ফেসবুক পেজে লাইভ বক্তব্য দেওয়ার সময়ে পদত্যাগের ঘোষণা করেন।

সুপ্রিম কোর্টের এক আদেশে তাকে আজ বৃহস্পতিবারের মধ্যে আস্থা ভোটে তার সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে বলার কয়েক মিনিট পরই তিনি পদত্যাগ করলেন।

মুখ্যমন্ত্রীর পদত্যাগের সাথে মহারাষ্ট্রের শিবসেনা, কংগ্রেস আর জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির জোট সরকার পতনের দ্বারপ্রান্তে এসে দাঁড়িয়েছে।

এই ঘোষণার সঙ্গেই শিবসেনার অভ্যন্তরে যে সঙ্কট তৈরি হয়েছিল, তার একটা অধ্যায় শেষ হল বলে মনে করা হচ্ছে।

এনডিটিভি জানায়, বুধবার স্থানীয় সময় রাত সাড়ে ৯টার দিকে এক ফেইসবুক ভাষণে ঠাকরে পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

ভাষণে তিনি বলেন, 'আমরা সুপ্রিম কোর্টের আদেশকে সম্মান করি। গণতান্ত্রিক প্রক্রিয়া অবশ্যই মেনে চলতে হবে। '

এ সময় উদ্ধব বিধানসভার সদস্যপদ থেকেও তার পদত্যাগের ঘোষণা দেন। এরপর পদত্যাগপত্র জমা দেওয়ার জন্য তিনি গভর্নরের বাসভবনে যান।

উদ্ধব ঠাকরের দলের বিধায়কদের বড় একটি অংশ, মোট ৩৯ জন বিধায়ক শিবসেনার জ্যেষ্ঠ নেতা একনাথ সিন্ধের নেতৃত্বে ঠাকরের বিরুদ্ধে চলে যায় ।
ফলে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা হারায় উদ্ধব ঠাকরের সরকার। ঠাকরে ও তার দলের প্রতি সমর্থন নেমে এসেছিল মাত্র ১৫ জন এমএলএ তে।

এরপরই ঠাকরে ও তার দল আদালতের কাছে আহ্বান জানায় বৃহস্পতিবার রাজ্য গভর্নরের ডাকা বিধানসভার ফ্লোর টেস্ট স্থগিত করার জন্য। তবে আদালত জানায়, বৃহস্পতিবারের আস্থা ভোটের পরই আদালত আগামী ১১ জুলাই এ বিষয়ে চূড়ান্ত আদেশ দেবে যে, ঠাকরের বিপক্ষে চলে যাওয়া এমএলএ’রা বিধানসভার অযোগ্য বলে বিবেচিত হবেন কিনা।

একনাথ সিন্ধে এবং তার পক্ষের বিধায়কেরা দাবি করেছিলেন, তারাই আসল শিবসেনা। তাই শিব সেনা দলের উচিত বর্তমান জোট সরকার থেকে বেরিয়ে গিয়ে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সঙ্গে পুরোনো মিত্রতায় ফিরে যাওয়া।

মহারাষ্ট্রের বর্তমান জোট সরকারে শিব সেনার সঙ্গে রয়েছে আঞ্চলিক ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি), ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসসহ আরও কয়েকটি ছোট দল ও স্বতন্ত্র দল।

news24bd.tv/রিমু