ড্রোন দিয়ে বাসার ছাদের মশা খুঁজছে ডিএনসিসি
ড্রোন দিয়ে বাসার ছাদের মশা খুঁজছে ডিএনসিসি

সংগৃহীত ছবি

ড্রোন দিয়ে বাসার ছাদের মশা খুঁজছে ডিএনসিসি

অনলাইন ডেস্ক

রাজধানী ঢাকায় সারি সারি ভবনের অধিকাংশ ছাদগুলোতেই রয়েছে বাগান। যেখান থেকে এডিস মশার লার্ভা জন্মানোর সম্ভাবনা থাকে বেশি। তাই ড্রোন দিয়ে বাসার ছাদের লার্ভা খুঁজছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। এডিস মশা নিধনে এই কার্যক্রম শুরু করে তারা জানিয়েছে, এর মাধ্যমে কম সময়ে অধিক বাড়ি পরীক্ষার আওতায় আনা সম্ভব।

এমনকি যে বাড়িতে মশার লার্ভা পাওয়া যাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়াও সহজ হবে। এদিকে মশা ধরতে আধুনিক যন্ত্রের মাধ্যমে পাইলট প্রজেক্ট শুরু করেছে করপোরেশন।

ঢাকা উত্তর সিটি করপোরেশন বলছে, ড্রোন উড়িয়ে ছাদগুলোকে নিয়মিতভাবে পরীক্ষা করা হবে। বৃহস্পতিবার সকালে উত্তরার ৪ নম্বর সেক্টর থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেন উত্তরের মেয়র আতিকুল ইসলাম।

এদিকে, মশা ধরতে উত্তরা কল্যাণ সমিতির মাঠে ৬টি ভিন্ন ভিন্ন জায়গায় বসানো হয়েছে ফ্রান্স থেকে আনা আধুনিক যন্ত্র। যা দিয়ে দুই পাশের ১৬০ মিটার দূরত্বের মশা ধরা যাবে। ৮ লাখ টাকা দামের একেকটি যন্ত্র ২৪ ঘণ্টায় আড়াই হাজার মশা ধরতে সক্ষম।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, প্রত্যেকটি বাসার ছাদ বাগান ড্রোনের মাধ্যমে দেখে অ্যাডিস মশার প্রজনন হ্রাসের ব্যবস্থা নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। এছাড়া কোনো বাড়িতে যদি ডেঙ্গু রোগী পাওয়া যায় সিটি করপোরেশনের কাছে সেই তথ্য দেয়ার আহ্বান জানান। সিটি করপোরেশনের কর্মকর্তারা সেই বাড়ি ও তার আশপাশের অ্যাডিসের প্রজননস্থল ধ্বংস করবে।

এসব উদ্যোগে সাফল্য মিললে ভবিষ্যতে আরও বড় পরিকল্পনা রয়েছে বলেও জানালেন ঢাকা উত্তরের মেয়র। মশার উৎস শনাক্তকরণ কার্যক্রম পরিদর্শনে মেয়রের সঙ্গে উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান ও অন্যান্য কর্মকর্তারা।

news24bd.tv/আলী