শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯ | আপডেট ০১ ঘণ্টা ০৭ মিনিট আগে

বিশ্বকাপ থেকে কত টাকা আয় করলেন পুতিন?

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপ থেকে কত টাকা আয় করলেন পুতিন?

রাশিয়া বিশ্বকাপ শেষ। সবকিছু মিলিয়ে সফলতম আয়োজনই বলা চলে সদস্য সমাপ্ত ফুটবল মহাযজ্ঞকে। তবে আসর ‘শেষ হইয়াও যেন হইলো না শেষ’! এখন হিসেব চলছে প্রাপ্তি-অপ্রাপ্তির।

অনেকেই জানতে উদগ্রীব হয়ে আছেন- রাশিয়া বিশ্বকাপে পুতিনের আয় কত? বিশ্বের বিভিন্ন সংস্থার হিসেবে জানা গেছে রাশিয়া বিশ্বকাপের আয়-ব্যয়ের নানা হিসেব। জেনে নিন বিস্তারিত।

২০১৮ বিশ্বকাপ আয়োজন করতে আয়োজক রাশিয়া খরচ করেছে দেশটির মুদ্রায় প্রায় ৮৮৩ বিলিয়ন রুবল। বিশ্বকাপ উপলক্ষ্যে ৪ মিলিয়নেরও বেশি লোকের সমাগম ঘটেছিল রাশিয়ায়। বিশ্বকাপের পর্দা নামার পর হিসাব-নিকাশ শেষে জানা গেল, আসরটি থেকে  ১৮৪ বিলিয়ন রুবল উপার্জন করেছে রাশিয়া! তাহলে কি লোকশানই গুনতে হলো বিশ্বের বৃহত্তম রাষ্ট্রকে?

এক প্রতিবেদনে জানা গেছে, বিশ্বকাপ উপলক্ষ্যে রাশিয়ায় আশা পর্যটকরা দেশটির রাজধানী মস্কোতে খরচ করেছেন ৯৬.৫ বিলিয়ন রুবল, যা মস্কোর বাজেটের চেয়ে ১৩.২ বিলিয়ন রুবল বেশি। কাজানে সমর্থকরা খরচ করেছেন ১১.২ বিলিয়ন রুবল, যা ২০১৭ সালে কাজানে স্বাভাবিক খরচের হিসাবের চেয়ে ৬গুণ বেশি। খাবার-বাসস্থান ও অন্যান্য খরচ মিলিয়ে কাজানে পর্যটকদের গড়পড়তা দৈনিক খরচ ছিল ৩৭ হাজার রুবল।

নিঝনি নভগোরদে স্থানীয় ব্যবসায় অতিরিক্ত ১০ বিলিয়ন রুবল অর্জন হয়েছে। বিশ্বকাপ আয়োজনে রাশিয়ার মোট খরচ হয়েছে ৮৮৩ বিলিয়ন রুবল। আর টুর্নামেন্ট থেকে রাশিয়ার নিট উপার্জন ছিল ১৮৪ বিলিয়ন রুবল।

বিশ্বকাপের গ্রুপ পর্বে সমর্থকরা ১৭ বিলিয়ন রুবলের চেয়েও বেশি খরচ করেছেন। ১১ শহরের মধ্যে সবচেয়ে বেশি ১৬.২ বিলিয়ন রুবল খরচ করেছেন মস্কোতে থাকা সমর্থকরা। দ্বিতীয় স্থানে রয়েছে একাতেরিনবার্গ।

সেখানে সমর্থকরা খরচ করেছে ২১১ মিলিয়ন রুবল। আর ১৪৬ মিলিয়ন রুবল খরচ করে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে কাজান শহর। টুর্নামেন্ট চলাকালীন, পর্যটকরা দৈনিক ৫শ থেকে ২ হাজার ডলার খরচ করেছেন। এর শতকরা ৪০ ভাগ অর্থই খরচ হয়েছে বিশ্বকাপের বিভিন্ন স্মারক ও খাবার কিনতে।


অরিন/নিউজ টোয়েন্টিফোর

মন্তব্য