বিশ্বকাপে অফসাইড ধরতে থাকছে নতুন প্রযুক্তি

সংগৃহীত ছবি

বিশ্বকাপে অফসাইড ধরতে থাকছে নতুন প্রযুক্তি

অনলাইন ডেস্ক

কাতার বিশ্বকাপ মাঠে গড়াতে আর বাকি ১৪২ দিন। এরই মধ্যে বিশ্বকাপের ১৮ লাখ টিকেট বিক্রি হয়েছে বলে জানিয়েছে কাতার। বিশ্বকাপ যতই ঘনিয়ে আসছে ফুটবল প্রেমিদের মধ্যে উন্মাদনা বৃদ্ধি পাচ্ছে। এবারের  কাতার বিশ্বকাপে দেখা যাবে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার।

তাইতো বিশ্বকাপে অফসাইড নিয়ে নির্ভুল সিদ্ধান্ত নিতে আসতে যাচ্ছে সবচেয়ে আধুনিক সেমি-অটোমেটেড প্রযুক্তি। বিষয়টি নিশ্চিত করেছে ফিফা। যার ফলে অফসাইড নিয়ে নির্ভুল সিদ্ধান্ত নেওয়া যাবে আরও কম সময়ে।  

এই প্রযুক্তি কার্যকর করতে কাতার বিশ্বকাপের বলের ভেতর থাকবে একটি সেন্সর।

এটি প্রতি সেকেন্ডে ৫০০ বার তথ্য পাঠাতে থাকবে, যা নিখুঁত কিক পয়েন্ট নির্ধারণ করতে সাহায্য করবে। স্টেডিয়ামের ছাদে থাকবে ১২টি শতভাগ সিংক্রোনাইজড মাল্টি ট্র্যাকিং ক্যামেরা যা বল আর খেলোয়াড়ের ২৯টি পয়েন্টে নজরদারি করবে, সঙ্গে সঙ্গে প্রতি সেকেন্ডে ৫০ বার তথ্যও পাঠাতে থাকবে সার্ভারে যা নিখুঁতভাবে খেলোয়াড়দের পজিশন ধরতে পারবে।  

কোনো খেলোয়াড় যদি অফসাইড পজিশনে থাকেন, তাহলে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি বুথে একটা ট্রিগার অ্যালার্ট পাঠাবে, অন ফিল্ড রেফারিরা যার সাহায্য নিতে পারবেন।

যেভাবে অফসাইডের ওপর থাকবে কড়া নজরছবি :ইএসপিএন

পদ্ধতিটি গেল বছর কাতারে অনুষ্ঠিত আরব কাপ আর ক্লাব বিশ্বকাপে ব্যবহার করা হয়েছিল। সেখানে দেখা গেছে ভিএআরের অফসাইড সিদ্ধান্ত নেওয়াতে আগে যেখানে ৭০ সেকেন্ডের মতো সময় লাগত, সেখানে এখন সেটা কমে আসছে ২৫ সেকেন্ডে।

ফিফার রেফারিং কমিটির প্রধান পিয়েরলুইজি কলিনা এই বিষয়ে জানান, এটা প্রস্তুত হয়ে গেছে। পদ্ধতিটা নিয়ে আমরা দারুণ ইতিবাচক। তবে ক্রমেই বাড়তে থাকা প্রযুক্তির ব্যবহার রেফারিদের অবস্থান ছোট করে দিচ্ছে কি না, এ নিয়েও আছে আলোচনা।  

news24bd.tv/আলী