‌‘কার্যকর ব্যবস্থা নেয়ায় এবার প্রশ্ন ফাঁস হয়নি’

‌‘কার্যকর ব্যবস্থা নেয়ায় এবার প্রশ্ন ফাঁস হয়নি’

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রযুক্তির উৎকর্ষতার সঙ্গে সঙ্গে বিশ্বজুড়ে তার অপব্যবহার হচ্ছে এবং এর মাধ্যমে প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটছে। কিন্তু আমাদের সরকার কার্যকর ব্যবস্থা নেওয়ায় এবার এইচএসসির প্রশ্নফাঁস হয়নি।

আজ (১৯ জুলাই) সকালে গণভবনে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ অনুষ্ঠানে বক্তৃতায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন। বেশ কয়েক বছর ধরে পাবলিক পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ থাকলেও এবার এ পরীক্ষা অভিযোগ ছাড়াই শেষ হয়।

শেখ হাসিনা বলেন, সরকার শিক্ষাখাতের উন্নয়নে সবরকম পদক্ষেপ নিয়েছে। কারণ আমরা জানি, দেশকে দারিদ্র্যমুক্ত ও উন্নত করতে হলে শিক্ষিত জাতি গড়ে তোলার বিকল্প নেই।

পাশ করা শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে তিনি বলেন, যারা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছো, তাদের অামি শুভেচ্ছা জানাচ্ছি। যারা ভালো করতে পারোনি, তারা ভেঙে পড়বে না।

অাগামীতে অারও ভালোভাবে পড়াশোনা করে ভালো ফলাফল করবে।

অভিভাবকদের অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সন্তান পরীক্ষার ফল খারাপ করলে বকাঝকা করবেন না। এটা কোনো সমাধান নয়। বরং কী কারণে তার ফল খারাপ হলো, তা খুঁজে বের করে সেটার সমাধান করুন।

বঙ্গবন্ধু কন্যা বলেন, দেশে অান্তর্জাতিক মানের শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের সোনার মানুষ গড়ে তুলতে চাই, যারা সোনার দেশ গড়বেন। শিক্ষা এমনই একটি সম্পদ যে, কেউ তা কেড়ে নিতে পারে না। ছিনতাইকারীরা সম্পদ কেড়ে নিতে পারে। কিন্তু শিক্ষাকে কেড়ে নিতে পারে না। শিক্ষা থাকলে যে কেউ নিজের রোজগারের পথ বের করে নিতে পারে।

শেখ হাসিনা আরও বলেন, অামাদের ছেলে-মেয়েরা খুব মেধাবী। তাদের এ মেধাকে কাজে লাগিয়ে অামরা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলবো।

এর আগে সকাল ১০ টার পর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ৮টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এরপর সংশ্লিষ্ট বোর্ডের চেয়ারম্যানরা তাদের স্ব স্ব বোর্ডের ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।


অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর