কে হচ্ছেন ভারতীয় হাইকমিশনার?
কে হচ্ছেন ভারতীয় হাইকমিশনার?

দোরাইস্বামী ও সুধাকর দালেলা

কে হচ্ছেন ভারতীয় হাইকমিশনার?

অনলাইন ডেস্ক

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী যুক্তরাজ্যের বর্তমান ভারতীয় রাষ্ট্রদূত গায়ত্রী ইসার কুমারের স্থলাভিষিক্ত হতে পারেন। আর দোরাইস্বামীর পরিবর্তে ভারতীয় হাইকমিশনার হিসেবে বাংলাদেশে আসতে পারেন সুধাকর দালেলা। শনিবার (২ জুলাই) ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ খবর জানা গেছে। তবে এ ব্যাপারে অফিশিয়ালি কিছু জানা যায়নি।

সুধাকর দালেলা বর্তমানে যুক্তরাষ্ট্রের ভারতীয় দূতাবাসের উপপ্রধান। তিনি এক সময় ঢাকায় ভারতীয় দূতাবাসের কূটনীতিক ছিলেন। ১৯৯৩ সালে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে যােগ দেন। তিনি ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন।  তার স্ত্রী নর্মত্ত্বা একজন বস্ত্রশিল্প বিশেষজ্ঞ। তাদের এক ছেলে ও এক কন্যা সন্তান রয়েছে।

ইসরায়েলের তেল আবিব মিশন থেকে হিব্রু ভাষায় দক্ষতা অর্জন করেন সুধাকর দালেলা। এরপর তিনি ব্রাসিলিয়া, শিকাগাে, জেনেভা, ঢাকা এবং ওয়াশিংটন ডিসিতে ভারতীয় দূতাবাসে কূটনীতিক হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগেও তিনি ওয়াশিংটনে মিনিস্টার পলিটিক্যাল অ্যাফেয়ার্স হিসাবে কাজ করেন।

ভারতে থাকাকালে তিনি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। প্রধানমন্ত্রীর দপ্তরে কর্মকর্তা হিসেবে দক্ষিণ এশিয়া, চীন, ভারত-প্রশান্ত মহাসাগরীয় দেশসমূহ, মধ্যপ্রাচ্য, আরব দেশ, পূর্ব আফ্রিকার সঙ্গে যােগাযােগের দায়িত্ব ছিল। পরে যুগ্ম-সচিব হিসেবে নেপাল ও ভুটানের দায়িত্বে ছিলেন। বাণিজ্য ও আর্থিক নীতি প্রসারে তিনি বেশ দক্ষতা অর্জন করেছেন। তিনি বিশ্ব বাণিজ্য সংস্থায় দু'বার ভারতের প্রতিনিধিত্ব করেন এবং সংস্থাটির উপপ্রধানও ছিলেন।  

news24bd.tv/কামরুল