বাংলাসহ ১৪ ভাষায় হজের খুতবা
বাংলাসহ ১৪ ভাষায় হজের খুতবা

সংগৃহীত ছবি

বাংলাসহ ১৪ ভাষায় হজের খুতবা

অনলাইন ডেস্ক

চলতি বছর হজে বাংলাসহ মোট ১৪টি ভাষায় খুতবা সম্প্রচারিত হবে। আগামী শুক্রবার (৮ জুলাই) আরাফাত দিবসে মক্কার নামিরাহ মসজিদ থেকে হজের খুতবা শুর হবে। এ সময় মূল খুতবা আরবিতে দেওয়া হবে। তবে, সৌদি আরবের সরকারি ওয়েবসাইট থেকে লাইভ অনুবাদ সম্প্রচার করা হবে।

এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজ। খবরে বলা হয়, গতবারের হজেও বিভিন্ন ভাষায় হজের খুতবা সম্প্রচারিত হয়। তার মধ্যে বাংলাও ছিল। মোট ১০টি ভাষায় গতবার হজের খুতবা প্রচারিত হয়।

সৌদি আরবের নেতৃত্ব সর্বাধিক সংখ্যক সম্ভাব্য শ্রোতাদের কাছে সংযম ও সহনশীলতার বার্তা দিতে হজের খুতবা অনুবাদ আকারে সম্প্রচার করা হচ্ছে। এবার তাই মোট ১৪টি ভাষা অন্তর্ভুক্ত করা হয়েছে।

সৌদি নেতৃত্ব মসজিদুল হারাম এবং মসজিদে নববীর পরিষেবার উন্নয়নে অন্তহীন সহায়তা দিচ্ছে বলে জানিয়েছেন দুই পবিত্র মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির সভাপতি আবদুল রহমান আল-সুদাইস।

গত বছর ইংরেজি, ফরাসি, মালয়, উর্দু, ফার্সি, রুশ, চীনা, বাংলা, তুর্কি ও হাউসা ভাষায় অনুবাদ আকারে খুতবা সম্প্রচার করা হয়েছিল। এবার যে চারটি ভাষা অন্তর্ভুক্ত হয়েছে সেগুলো হলো স্প্যানিশ, হিন্দি, সোয়াহিলি ও তামিল।

আল সুদাইস বলেন, অনুবাদ প্রকল্পটির লক্ষ্য হলো বিশ্বকে ন্যায়পরায়ণতা, ন্যায়বিচার, সহনশীলতা এবং মধ্যপন্থী ইসলামের বার্তা পৌঁছে দেওয়া। সূত্র : আরব নিউজ

news24bd.tv/কামরুল