উচ্চতা কম হলেও জনপ্রিয় যেসব বলিউড নায়ক
উচ্চতা কম হলেও জনপ্রিয় যেসব বলিউড নায়ক

উচ্চতা কম হলেও জনপ্রিয় যেসব বলিউড নায়ক

অনলাইন ডেস্ক

নায়ক বলতে বলিষ্ঠ দেহ ও ভালো উচ্চতার সুদর্শন পুরুষদেরকেই বেশি পছন্দ করে দর্শকরা। বিগ-বি, জুনিয়র বচ্চন, সোনু সুদ, ববি দেওল, হৃতিক রোশন-সহ হাতেগোনা কয়েক জন অভিনেতা আছেন যাদের উচ্চতা ছয় ফুটের বেশি। ইন্ডাস্ট্রিতে এমনও বহু তারকা রয়েছেন যাঁদের উচ্চতা অনেকটাই কম। কিন্তু তারা জনপ্রিয়তায় তুঙ্গে।

তাঁরা শুধু দক্ষ অভিনয়ের মাধ্যমে সাফল্যের শীর্ষে পৌঁছেছেন।

এই তালিকায় রয়েছেন আমির খান থেকে সালমান খান, রণবীর সিংহ থেকে শহিদ কাপূর এবং আরও অনেকেই।

শাহরুখ খান: বলিউডের ‘কিং খান’-এর উচ্চতাও অনেকটা কম। শুনতে অবাক লাগলেও এটা সত্যি। বড় পর্দায় আগমনের মাধ্যমে নয়, দর্শকদের মন শাহরুখ জয় করতে শুরু করেছিলেন অনেক আগে থেকেই। ছোট পর্দায় ‘ফৌজি’, ‘সার্কাস’ প্রভৃতি হিন্দি ধারাবাহিকে তাঁকে প্রথম দেখা যায়। ১৯৯২ সালে ঋষি কপূর ও দিব্যা ভারতীর সঙ্গে তিনি বড় পর্দায় প্রথম অভিনয় করেন। তবে, তাঁর উচ্চতা ছয় ফুটের চেয়ে অনেকটা কম। বলিউডের ‘বাদশাহ’-র উচ্চতা পাঁচ ফুট পাঁচ ইঞ্চি।

আমির খান: ভারতীয় চলচ্চিত্র জগতের ‘পারফেকশনিস্ট’ হিসেবে সুনাম রয়েছে আমির খানের। তিন দশক ধরে তিনি বলিউডের একের পর এক হিট ছবি উপহার দিয়ে যাচ্ছেন। সম্প্রতি আমির অভিনীত ‘লাল সিং চড্ডা’ মুক্তি পেতে চলেছে। ইন্ডাস্ট্রির ‘পারফেকশনিস্ট’ হলেও উচ্চতার দিক থেকে তিনি ছয় ফুটের গণ্ডি পেরোতে পারেননি। তাঁর উচ্চতা পাঁচ ফুট তিন ইঞ্চি। বলিউডের সবচেয়ে কম উচ্চতাসম্পন্ন অভিনেতাদের তালিকায় আমির তৃতীয় স্থানে রয়েছেন।

শহিদ কাপুর: অভিনেতা নয়, কেরিয়ারের প্রথম জীবনে ‘দিল তো পাগল হ্যায়’, ‘তাল’-এর মতো হিট ছবিতে ব্যাকগ্রাউন্ড ডান্সারের ভূমিকা পালন করেছিলেন শহিদ কপূর। ২০০৩ সালে ‘ইশক ভিশ্‌ক’ সিনেমা থেকে তাঁর যাত্রা শুরু। তারপর ‘জব উই মেট’, ‘কামিনে’, ‘জার্সি’-এর মতো ছবি উপহার দিয়ে গিয়েছেন দর্শকদের। বলিউডের ‘কবীর সিং’-এর উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি।

আয়ুষ্মান: শুধু সিনেমায় অভিনয় নয়, তাঁর ছবিতে গান গেয়েও বড় মাপের গায়কদের টেক্কা দিচ্ছেন অভিনেতা আয়ুষ্মান খুরানা। তিনি যে ছবিগুলোতে অভিনয় করেন, সেগুলো দর্শকদের মনে কোথাও গিয়ে প্রশ্ন তোলে। সম্প্রতি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে আয়ুষ্মান অভিনীত ‘অনেক’ ছবিটি। উত্তর-পূর্ব ভারতে সৃষ্ট জটিল পরিস্থিতির উপর এই ছবিটি বানানো হয়েছে। অভিনয় ও গায়ক হিসাবে বলিউডের শীর্ষ স্থানে থাকা আয়ুষ্মানের উচ্চতা পাঁচ ফুট পাঁচ ইঞ্চি।

মনোজ বাজপায়ী: ‘গ্যাঙ্গস্ অব ওয়াসিপুর’-এর সর্দার খান থেকে ‘ফ্যামিলি ম্যান’-এর শ্রীকান্ত— সিনেমা হোক বা ওয়েব সিরিজ, যে চরিত্রেই মনোজ বাজপায়ী অভিনয় করেছেন, সেই চরিত্র দর্শকদের মনে দাগ কেটেছে। ২০১৯ সালে ‘পদ্মশ্রী’ প্রাপ্ত এই অভিনেতার উচ্চতা পাঁচ ফুট পাঁচ ইঞ্চি।

সাইফ আলি খান: নব্বইয়ের দশকে প্রচুর হিট ছবিতে অভিনয় করেছেন সাইফ আলি খান। হাস্যরস ও নাটকীয়তায় পরিপূর্ণ কোনও চরিত্রই হোক বা কোনও ঐতিহাসিক চরিত্র— সব চরিত্রই বড় পর্দায় নিখুঁত ভাবে ফুটিয়ে তুলেছেন তিনি। এই রাজপুত অভিনেতার উচ্চতাও পাঁচ ফুট পাঁচ ইঞ্চি।

সালমন খান: ৩০ বছরেরও বেশি বলিউডে রাজত্ব করেছেন এই অভিনেতা। সালমন খান থেকে ভক্তদের ‘ভাইজান’ হয়ে উঠেছেন তিনি। বর্তমানে হিন্দি ছবি প্রযোজনাও করেন তিনি। বলিউডের ‘ব্যাচেলর’ সালমনের উচ্চতা পাঁচ ফুট ছয় ইঞ্চি।

রণবীর সিংহ: বি-টাউনে আগমন মাত্র ১২ বছর। পেশোয়া বাজিরাও থেকে আলাউদ্দিন খলজী, এমনকি কপিল দেবের ভূমিকায় অভিনয় করে ইতিমধ্যেই দর্শকদের মনের মণিকোঠায় বিরাজ করছেন রণবীর সিংহ। বলিউডের ‘গাল্লি বয়’-এর উচ্চতা পাঁচ ফুট আট ইঞ্চি।

কার্তিক আরিয়ান: ‘ভুল ভুলাইয়া ২’ বক্স অফিসে থেকে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করেছে। ‘পয়্যার কা পঞ্চনামা’-এর ‘রজ্জো’ই হোক বা ‘ভুল ভুলাইয়া’-র ‘রুহ্ বাবা’— কমেডি সিনেমার প্রচলিত মুখ কার্তিক আরিয়ান। এই অভিনেতার উচ্চতা পাঁচ ফুট আট ইঞ্চি।

বরুণ ধাওয়ান: ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’ ছবির মাধ্যমে অভিনয় জগতে পা রেখেছিলেন বরুণ ধাওয়ান। এর পর আর তাঁকে ফিরে তাকাতে হয়নি। কমেডির চরিত্রেই হোক বা কোনও গুরুগম্ভীর চরিত্রে— বরুণ সব চরিত্রেই দক্ষতার সঙ্গে অভিনয় করেন। ডেভিড-পুত্রের উচ্চতা পাঁচ ফুট সাত ইঞ্চি।

রাজপাল যাদব: বহু ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয় করলেও অভিনয় দক্ষতার মাধ্যমে সকলের মন জয় করেছেন রাজপাল যাদব। তবে উচ্চতার দিক দিয়ে বিচার করলে সবচেয়ে নীচে তাঁরই নাম রয়েছে। রাজপালের উচ্চতা পাঁচ ফুট ২ ইঞ্চি। অভিনেতাদের মধ্যে তাঁর উচ্চতা সবচেয়ে কম।

সূত্র- আনন্দবাজার

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর