'রাশিয়াকে বাদ দিতে হলে এই জাতিসংঘ বিলুপ্ত করতে হবে'
'রাশিয়াকে বাদ দিতে হলে এই জাতিসংঘ বিলুপ্ত করতে হবে'

সংগৃহীত ছবি

'রাশিয়াকে বাদ দিতে হলে এই জাতিসংঘ বিলুপ্ত করতে হবে'

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান। রাশিয়ার ছোঁড়া বোমা আর রকেটে কেঁপে উঠছে ইউক্রেনের বিভিন্ন শহর। এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী।

ইউক্রেনে প্রতিদিনই বাড়ছে নিহতের সংখ্যা। শরণার্থী হয়েছেন লাখ লাখ মানুষ। চলমান যুদ্ধে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার ডেপুটি স্থায়ী প্রতিনিধি দিমিত্রি পোলইয়ানস্কি বলেছেন, জাতিসংঘকে বিলুপ্ত অথবা এ ধরণের নতুন একটি সংগঠন তৈরি করা হলেই কেবল রাশিয়াকে নিরাপত্তা পরিষদ থেকে বহিষ্কার করা সম্ভব, এর বাইরে কোনোভাবেই সম্ভব নয়।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়াকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদ থেকে বহিষ্কার করার আহ্বান জানানোর পর এ কথা বলেন রুশ প্রতিনিধি।

তিনি আরও বলেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে নিরাপত্তা পরিষদে কথা বলার সুযোগ দেওয়া হয় সদস্য দেশগুলোর সঙ্গে কোনো প্রকার আলোচনা না করেই। যা নিয়মের পরিপন্থী।

গত মঙ্গলবার জেলেনস্কি নিরাপত্তা পরিষদে দেওয়া বক্তব্যে রাশিয়াকে জঙ্গি রাষ্ট্র এবং দেশটিকে নিরাপত্তা পরিষদ থেকে বের করে দেওয়ার আহ্বান জানান।

সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকে দেশটি অবৈধভাবে এই পরিষদের স্থায়ী সদস্যপদ ধরে রেখেছে বলে দাবি করেন তিনি।

তবে তার এ দাবিকে হাস্যকর হিসেবে অভিহিত করেছে মস্কো। রাশিয়া নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য। যে কোনো সিদ্ধান্তে ভেটো দেওয়ার ক্ষমতা রয়েছে এই দেশটির।

news24bd.tv/রিমু