যুক্তরাষ্ট্রের ঘোষণার পরের দিনই রাশিয়ার বেলগোরোড শহরে হামলা
যুক্তরাষ্ট্রের ঘোষণার পরের দিনই রাশিয়ার বেলগোরোড শহরে হামলা

যুক্তরাষ্ট্রের ঘোষণার পরের দিনই রাশিয়ার বেলগোরোড শহরে হামলা

আসমা তুলি

ইউক্রেনকে আরও ক্ষেপণাস্ত্র দেওয়ার যুক্তরাষ্ট্রের ঘোষণার পরের দিনই রাশিয়ার বেলগোরোড শহরে হামলা হয়েছে। এতে তিনজন নিহত এবং বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানিয়েছে মস্কো। এদিকে, দোনবাস অঞ্চলে ইউক্রেন সেনাদের দখলে থাকা শেষ শহর লিসিচানস্ক নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে রুশ বিচ্ছিন্নতাবাদীরা।

তবে ইউক্রেনের দাবি, এখনো লিসিচানস্ক দখলে রাখতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা।

দেরিতে হলেও রাশিয়ায় ক্ষেপ স্ত্র হামলা চালিয়েছে ইউক্রেন। ইউক্রেন সীমান্তের কাছে রুশ শহর বেলগোরোডে এই হামলা চালায় কিয়েভ। এতে কয়েকজনের প্রাণ গেছে। এই হামলার সত্যতা স্বীকার করেছে কিয়েভ।

রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালযয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ বলেন, ইউক্রেন রাশিয়ার বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে এ হামলা চালিয়েছে। এতে তিনজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে।

এদিকে, দনবাস অঞ্চলের লুহানস্ক প্রদেশে শেষ শহর লিসিচানস্কও হাতছাড়া হচ্ছে ইউক্রেনের। রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা বলছে, তারা সফলভাবে শহরে প্রবেশ করেছে এবং কেন্দ্রে পৌঁছে গেছে।

রাশিয়ার গণমাধ্যমের বিভিন্ন ভিডিও ফুটেজে দেখা যায়, লিসিচানস্কের প্রশাসনিক কেন্দ্র গুঁড়িয়ে দেওয়া হয়েছে। সেখানে ওড়ানো হচ্ছে রাশিয়ার পতাকা।

রাশিয়ার প্রবল আক্রমণের মুখে ইউক্রেনীয় সেনার সেভেরোদোনেৎস্ক ছেড়ে লিসিচানস্কে আশ্রয় নেয়। মূলত তখন থেকেই রাশিয়া ও রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের আক্রমণের লক্ষ্যস্থল হয়ে ওঠে শহরটি।

news24bd.tv তৌহিদ