যুক্তরাষ্ট্রের কথা শুনবে না ভারত

প্রেসিডেন্ট রুহানির ভারত সফরের সময় নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ।

যুক্তরাষ্ট্রের কথা শুনবে না ভারত

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

তৃতীয় কোনো দেশের হস্তেক্ষেপে তেহরানের সঙ্গে নয়াদিল্লির সম্পর্ক ক্ষতিগ্রস্ত হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে ভারত।

ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জেনারেল (অব.) বিনয় কৃষ্ণ সিং দেশটির জাতীয় সংসদের নিম্নকক্ষ লোকসভায় বুধবার একথা বলেছেন।

তিনি বলেছেন- ইরানের সঙ্গে দীর্ঘমেয়াদি সম্পর্ক প্রতিষ্ঠা করতে চায় ভারত। জ্বালানি, বাণিজ্য ও চবাহার বন্দর নিয়ে ইরানের সঙ্গে ভারত দীর্ঘমেয়াদি সম্পর্কে জড়িত।

ভারত-ইরানের সম্পর্ক ভালো ছিল এবং থাকবে উল্লেখ করে জেনারেল সিং বলেন, ইরান ও ভারতের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক নিজের ওপর নির্ভর করে এবং তৃতীয় কোনো দেশের প্রভাবে ভারতের সম্পর্ক নির্ধারিত হয় না।

দুদেশের সম্পর্ক নিয়ে তিনি আরও বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৬ সালে ইরান সফর করেছেন। সেই সঙ্গে ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি ২০১৮ সালে ভারত সফর করেছেন। উঁচু পর্যায়ের এসব সফরের সময় প্রতিষ্ঠিত সমঝোতার ভিত্তিতে দুপক্ষ জ্বালানি খাতে দীর্ঘমেয়াদি সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করছে।

এছাড়া, বাণিজ্য সম্পর্ক ও বিনিয়োগ সহযোগিতা গভীর করতে চায় দুদেশ।

২০১৫ সালে পরমাণু ইস্যুতে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর যে সমঝোতা সই হয় তাতে আমেরিকাও সই করেছিল। পরবর্তীতে সে সমঝোতা জাতিসংঘ নিরাপত্তা পরিষদ অনুমোদন করে। কিন্তু গত ৮ মে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন।

এরপর তিনি ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছেন।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, আগামী ৪ নভেম্বরের পর কোনো দেশ ইরানের কাছ থেকে জ্বালানি তেল কিনতে পারবে না।

ভারত হচ্ছে ইরানি তেলের অন্যতম প্রধান ক্রেতা। সেক্ষেত্রে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর গতকালের বক্তব্য বিশেষ গুরুত্ব বহন করছে বলে মনে করা যায়।

সম্পর্কিত খবর