মুদ্রাস্ফীতি যেভাবে বিশ্বকে পরিবর্তন করে
মুদ্রাস্ফীতি যেভাবে বিশ্বকে পরিবর্তন করে

প্রতীকী ছবি

মুদ্রাস্ফীতি যেভাবে বিশ্বকে পরিবর্তন করে

রিমু

বিশ্বজুড়ে মুদ্রাস্ফীতির কারণে বিপর্যয় নেমে এসেছে। পণ্য ও সেবার মূল্য বৃদ্ধির কারণে নিত্যপ্রয়োজনীয় সবকিছুই যেন হাতের নাগালের বাইরে চলে যাচ্ছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) তথ্য অনুযায়ী, ২০২২ সালে বিশ্বজুড়ে উল্লেখযোগ্য মুদ্রাস্ফীতির চাপ থাকবে। এর প্রভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে উন্নয়নশীল দেশগুলো।

সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও ব্যক্তিগত সত্ত্বাকে বহুমুখী হুমকিতে ফেলে বিশ্বজুড়ে মুদ্রাস্ফীতির আগুন ছড়িয়ে পড়েছে।

ওয়ার্ল্ড ইজ ওয়ান নিউজের (ডব্লিউআইওএন) বিশ্লেষক পালকি শর্মা এ সময় ফোর পি'স এর ওপর গুরুত্বারোপ করেছেন। তার মতে, মুদ্রাস্ফীতি মূলত নীতি, রাজনীতি, অগ্রাধিকার এবং দারিদ্রকে প্রভাবিত করছে।

বর্তমানে ক্রয়ক্ষমতার অক্ষমতার চেয়ে মুদ্রাস্ফীতি বেশি। এর ফলে এটি হিটলারের মতো স্বৈরশাসকের জন্ম দিতে পারে। এটি ভেনিজুয়েলার মতো একটি দেশকেও বিচ্ছিন্ন করতে বাধ্য করতে পারে।  

উদাহরণস্বরূপ পালকি শর্মা বলেন, ১৯৩৩ সালে জার্মানির অর্থনীতি ভেঙে পড়েছিল। যুদ্ধ দেশকে বিপর্যস্ত করে ফেলেছে। ভার্সাই চুক্তিতে জার্মানিকে ১৩২ বিলিয়ন গোল্ডমার্ক (৩১.৪ বিলিয়ন ডলার) দিতে হবে। দেশ ঋণগ্রস্ত ছিল। মনোবলহীন হয়ে পড়ে। সামাজিক অস্থিরতা ছিল। পরপর দুই দফা নির্বাচন স্থিতিশীলতা ফিরিয়ে আনতে ব্যর্থ হয়েছে যার ফলে হাইপারইনফ্লেশন, বেকারত্ব এবং অনিশ্চয়তা দেখা দিয়েছে। নাৎসি পার্টির অ্যাডলফ হিটলার এই সংকটকে কাজে লাগিয়েছেন।

তিনি বলেন, ১৯৩৩ সালের ৩০ জানুয়ারি হিটলার জার্মানির চ্যান্সেলর হন। তিনি ক্ষমতা দখল করেন এবং দেশের নতুন নেতা হন। কথাটির অর্থ হলো, অর্থনৈতিক বিপর্যয় ইতিহাসের দিক পরিবর্তন করার ক্ষমতা রাখে।

সপ্তাহ জুড়ে স্টক একচেঞ্জের মার্কেট নিম্নমুখী, মুদ্রার অবমূল্যায়ন হচ্ছে, জ্বালানীর চড়া দাম এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে গেছে। মুদ্রাস্ফীতির একটি সাধারণ অর্থ পরিস্থিতি বুঝতে সাহায্য করে না। সুতরাং এটিকে বিশ্বব্যবস্থা, গণতন্ত্রের ক্ষমতা পুনর্নির্মাণ, কর্তৃত্ববাদী শাসন এবং সাংবিধানিক রাজতন্ত্রের পরিপ্রেক্ষিতে ব্যাখ্যা করা উচিত বলে মনে করেন পালকি শর্মা।

তিনি বলেন, আজ বিশ্ব অর্থনীতির অবাধ প্রবাহের জন্য একটি জায়গা দিয়ে আন্তঃসংযুক্ত। মুদ্রাস্ফীতি নীতি, রাজনীতি, অগ্রাধিকার এবং দারিদ্রকে প্রভাবিত করছে।

সূত্র : ওয়ার্ল্ড ইজ ওয়ান নিউজ

news24bd.tv/রিমু