জমে উঠতে শুরু করেছে কোরবানির পশুর হাট

জমে উঠতে শুরু করেছে কোরবানির পশুর হাট

আরিফুল ইসলাম

রাজধানীসহ সারাদেশে জমে উঠতে শুরু করেছে কোরবানির পশুর হাটগুলো। পুরোদমে কেনাবেচা শুরু না হলেও, দরদাম আর পছন্দসই গরু দেখতে ক্রেতারা ঢু মারছেন হাটে। এখন পর্যন্ত যেসব পশু হাটে তোলা হয়েছে, সেগুলোর দাম বেশি হাঁকছেন বিক্রেতারা। আর বিক্রেতাদের দাবি, পথে পথে চাঁদাবাজি ও গোখাদ্যের দাম বাড়ায় পশুর দাম বেড়েছে।

চলছে দর কষাকষি, সাধ্য মতো কিনতে হবে পশু। লোভ, হিংসা ত্যাগ করে নিজের ভেতরের পশুত্বকে কোরবানি করার মধ্য দিয়ে আল্লাহর সন্তুষ্টি অর্জনের চেষ্টা করাই কোরবানির ঈদের প্রধান তাৎপর্য। যার বাকি মাত্র ক’দিন। সাধারণত এক সপ্তাহ আগেই গরুর হাটগুলো জমতে শুরু করে। ক্রেতারা বলছেন, গতবছরের চেয়ে এবার দাম বেশি।

ক্রেতারা গতবারের চেয়ে দাম কম বলছেন বলে জানান বিক্রেতেরা। গোখাদ্যের দাম বাড়ায় পশুর দাম বেড়েছে, বলছে বিক্রেতারা। আবার কেউ কেউ ক্রেতার আকর্ষণ বাড়াতে গরুর সাথে খাশিও ফ্রি দিচ্ছেন।

অন্যদিকে, দেশের বিভিন্ন জেলাগুলোতেও জমতে শুরু করেছে কোরবানির পশুর হাট। সংশ্লিস্টরা বলছেন, হাটে ক্রেতা-বিক্রেতাদের জন্য সার্বিক নিরাপত্তসহ নেয়া হয়েছে পর্যাপ্ত ব্যবস্থা। তবে ঈদের আগে পশুর দাম আরো বাড়তে পারে বলে জানিয়েছেন প্রাণী সম্পদ কর্মকর্তারা।

news24bd.tv/কামরুল