পূর্ব পরিকল্পনা অনুযায়ী অভিযান চালিয়ে যান : পুতিন 
পূর্ব পরিকল্পনা অনুযায়ী অভিযান চালিয়ে যান : পুতিন 

ভ্লাদিমির পুতিন-সের্গেই শোইগু

পূর্ব পরিকল্পনা অনুযায়ী অভিযান চালিয়ে যান : পুতিন 

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান। চলমান অভিযানে ইতিমধ্যেই ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। এদিকে, ইউক্রেনের লুহানস্ক অঞ্চলের ওপর রাশিয়ার পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হওয়ার পর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অভিযান অব্যাহত রাখতে তার দেশের প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে নির্দেশ দিয়েছেন।

গতকাল সোমবার রুশ বাহিনীর হাতে লুহানস্কের সর্বশেষ শহর লিসিচানেস্কের পতনের পর শোইগু পুতিনের সঙ্গে দেখা করতে গেলে তিনি এ নির্দেশ দিন।

রুশ প্রেসিডেন্ট বলেন, পূর্ব পরিকল্পনা অনুযায়ী অন্যান্য ফ্রন্টে অভিযান চালিয়ে যেতে হবে।

অন্যদিকে, ইউক্রেনের সেনাবাহিনী জানায়, রাশিয়া বর্তমানে দোনেস্ক অঞ্চলের নিকটবর্তী শহরগুলোতে বিমান হামলা জোরদার করেছে। দোনেস্ক ও লুহানস্ক ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শিল্পাঞ্চল দোনবাসের অংশ।

পুতিন তার প্রতিরক্ষামন্ত্রীকে বলেন, যেসব সৈন্য লুহানস্ক দখল করার অভিযানে অংশ নিয়েছে তাদেরকে এবার বিশ্রামে পাঠাতে হবে। পূর্ব পরিকল্পনা অনুযায়ী এবার পূর্ব ও পশ্চিমাঞ্চলীয় ব্রিগেডকে অভিযান চালিয়ে যেতে হবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, রাশিয়ার প্রেসিডেন্ট গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার আগে লুহানস্ক ও দোনেস্ক অঞ্চলকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন।

সূত্র : বিবিসি, এনডিটিভি

news24bd.tv/রিমু