আফগান জনগণের জন্য বাংলাদেশের মানবিক সহায়তা

সংগৃহীত ছবি

আফগান জনগণের জন্য বাংলাদেশের মানবিক সহায়তা

অনলাইন ডেস্ক

ভূমিকম্পের কারণে দুর্যোগকবলিত আফগানিস্তানের জনগণের জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জরুরি মানবিক সহায়তা পাঠানো হচ্ছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আফগানিস্তানের পূর্বাঞ্চলে গত ২২ জুন একটি শক্তিশালী ভূমিকম্পের আঘাতে সহস্রাধিক আফগান নিহত, ২ হাজারের বেশি মানুষ গুরুতর আহত এবং শত শত ঘরবাড়ি সম্পূর্ণরূপে বিধ্বস্ত হয়েছে। ভূমিকম্পের কারণে খাদ্য ও পানির সংকট, বাসস্থানে সংকট ও জরুরি চিকিৎসাসেবার অভাবে সেখানে সার্বিকভাবে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে।

 
এর প্রেক্ষাপটে বাংলাদেশ মঙ্গলবার (৫ জুলাই) আফগান সরকারের কাছে উল্লেখযোগ্য পরিমাণে শুকনো খাবার (বিস্কুট, নুডলস, গুঁড়ো দুধ), কম্বল, তাঁবু ও ওষুধ সামগ্রী পাঠানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে সশস্ত্র বাহিনীর সক্রিয় অংশগ্রহণ ও সহযোগিতায় এই ত্রাণসামগ্রী পাঠানো হচ্ছে। বিমানবাহিনীর বিশেষ বিমান সি-১৩০জে যোগে এসব ত্রাণসামগ্রী আফগানিস্তান সরকারের কাছে হস্তান্তর করা হবে।
 
ভূমিকম্পজনিত আকস্মিক এই দুর্যোগ মোকাবিলায় আফগানিস্তানের সাধারণ জনগণের জন্য পাঠানো ত্রাণসামগ্রী সশস্ত্র বাহিনী বিভাগ, রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড, বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ), প্রাণ-আরএফএল গ্রুপ, আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড থেকে অনুদান হিসেবে সংগ্রহ করা হয়েছে।

আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানে আটকে পড়া বাংলাদেশীদের নিরাপদে গমনাগমনের বিষয়ে তৎকালীন আফগান সরকার ও সাধারণ জনগণ বিশেষ সহায়তা প্রদান করেছিল। সম্পর্কের এ ঐতিহাসিক যোগসূত্র ও প্রধানমন্ত্রীর সমন্বিত উন্নয়নের নীতির ভিত্তিতে সাম্প্রতিককালে আফগানিস্তানে রাজনৈতিক পট পরিবর্তনের ফলে সৃষ্ট সংকট মোকাবিলায় আফগানিস্তানের সাধারণ জনগণকে সহায়তার জন্য ইতিমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বাজেট থেকে ১ কোটি টাকা জাতিসংঘের অঙ্গ সংস্থা ওসিএইচএর তহবিলে পাঠানো হচ্ছে।

উল্লেখ্য, অতীতে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে প্রাকৃতিক দুর্যোগসহ অন্য যেকোনো মানবিক বিপর্যয় মোকাবিলায় প্রধানমন্ত্রীর সহমর্মিতার নীতি অনুসরণ করে বাংলাদেশ দ্রুত সাড়া দিয়ে ত্রাণ সরবরাহ করেছে। ইতিপূর্বে,পাকিস্তানে প্রলয়ংকরী বন্যা এবং নেপালে ভয়াবহ ভূমিকম্পের পরে বাংলাদেশ সরকারের জরুরি ত্রাণ ও চিকিৎসাসহায়তা দেশ দুটির জনগণ ও সরকার কর্তৃক ব্যাপকভাবে প্রশংসিত হয়। করোনা মহামারির সময়েও ভুটান, নেপাল, মালদ্বীপ ও ভারতে জরুরি ওষুধ পাঠিয়েছে বাংলাদেশ। সম্প্রতি শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকটের প্রেক্ষাপটে জরুরি ওষুধসামগ্রী অনুদান হিসেবে পাঠানো হয়েছে।  

news24bd.tv/আলী