যমুনার পানি কমছে
যমুনার পানি কমছে

যমুনার পানি কমছে

সিরাজগঞ্জ প্রতিনিধি

যমুনার নদী সিরাজগঞ্জ পয়েন্টে কমতে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় সিরাজগঞ্জ পয়েন্টে ১৫ সে.মি কমে বিপদসীমার ৬০ সে.মি এবং কাজিপুর পয়েন্টে ১৫ সে.মি কমে বিপদসীমার ৫১ সে.মি. নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি কমলেও এখনো নিম্নাঞ্চল প্লাবিত রয়েছে। চরাঞ্চলের কাওয়াকোলা ও মেছড়া, সয়দাবাদ ইউনিয়নের অধিকাংশ এলাকা এখনো পানির নীচে রয়েছে।

বসতভিটার চারপাশে পানি থৈথৈ করছে। এতে চলাচলের চরম সমস্যা হচ্ছে।

পানিবাহিত রোগ গা-পচড়া ও চুলকানি রোগে আক্রান্ত হচ্ছে অনেকে। এদিকে ঈদের সামনে বন্যা কবলিত কৃষক-দিনমজুর শ্রমিকদের কাজ না থাকায় ঈদ আনন্দ থেকে বঞ্চিত হচ্ছেন তারা।

ভাঙ্গনকবলিতা সহস্রাধিক পরিবারকে এবার খোলা আকাশের নীচে ঈদ উদযাপন করতে হচ্ছে। বন্যা ও ভাঙ্গনকবতিরা সরকারি-বেসরকারি সহায়তা কামনা করেছেন।

সিরাজগঞ্জ জেলা ত্রাণ ও পুনবার্সন কর্মকর্তা আকতারুজ্জামান জানান, বন্যা কবলিতদের জন্য আলাদা বরাদ্দ না থাকলেও ঈদের সামনে বন্যা কবলিতসহ দুঃস্থদের জন্য ভিজিএফের ১০ কেজি করে চাল বরাদ্দ পাওয়া গেছে। যা আজ থেকে বিতরণ শুরু হয়েছ।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম জানান, যমুনার নদীর পানি কমতে শুরু করেছে। দ্রুতই নিম্নাঞ্চলের পানি নেমে যাবে। আপাতত আর পানি বাড়ার কোনো পূর্বাভাস নেই। এ বছর বন্যায় যমুনার অরক্ষিত কিছু কিছু পয়েন্টে ভাঙ্গন দেখা দিয়েছিল। ভাঙ্গনের পয়েন্টগুলোতে জরুরিভিত্তিতে জিওব্যাগ ফেলে নিয়ন্ত্রণ করা হয়েছে।

news24bd.tv তৌহিদ