৭২ ঘণ্টা মোটরসাইকেল চলাচল বন্ধ
৭২ ঘণ্টা মোটরসাইকেল চলাচল বন্ধ

সংগৃহীত ছবি

৩ পৌরসভা ২৩ ইউনিয়নে ভোট

৭২ ঘণ্টা মোটরসাইকেল চলাচল বন্ধ

অনলাইন ডেস্ক

৩ পৌরসভা ও ২৩ ইউনিয়নসহ অর্ধশতাধিক স্থানে আগামী ২৭ জুলাই অনুষ্ঠিত হবে ভোট গ্রহণ। সাধারণ ও স্থানীয় সরকার নির্বাচনের পূর্বাপর ৭২ ঘণ্টা মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে জেলা প্রশাসনের মাধ্যমে নির্দেশনাটি বাস্তবায়নের জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়কে চিঠিও দিয়েছে সংস্থাটি।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান চিঠিটি মঙ্গলবার (৫ জুলাই) মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবের কাছে পাঠিয়েছেন।

চিঠিতে বলা হয়েছে, নির্বাচনী এলাকায় ২৫ এপ্রিল মধ্যরাত ১২টা থেকে ২৮ জুলাই মধ্যরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচল ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন। এছাড়া অন্যান্য যন্ত্রচালিত যানবাহন চলাচলও বন্ধ থাকবে ২৬ জুলাই মধ্যরাত ১২টা থেকে ২৭ জুলাই মধ্যরাত ১২টা পর্যন্ত। একই সময় পর্যন্ত সকল ধরণের ইঞ্জিনচালিত নৌযানও বন্ধ থাকবে।

জরুরি পণ্য পরিবহনসহ অন্যান্য যানবাহন, মহাসড়কের যান চলাচল, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি, সাংবাদিকদের জন্য এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

২৭ জুলাই দোহার, পাঁচবিবি ও ক্ষেতলাল পৌরসভা নির্বাচনসহ বিভিন্ন স্থানীয় সরকারের অর্ধশতাধিক পদের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে প্রচার কাজ শেষ হবে ২৫ এপ্রিল মধ্যরাত ১২টায়। এরপর ভোটের ফলাফল গেজেট আকারে প্রকাশ না পর্যন্ত কোনো ধরণের মিছিল, মশাল মিছিল, আনন্দ মিছিল, বাইক মিছিল, শোভাযাত্রা বা র‌্যালি করা যাবে না।

নির্বাচনে এখনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী সংখ্যা চূড়ান্ত না হলেও স্থানীয় সরকারের এসব নির্বাচনে চেয়ারম্যান, মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে প্রায় এক হাজার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

২০২১ সালের জুন থেকে এ পর্যন্ত দশম ইউপি নির্বাচনে ৪ হাজার ১৮৯টি ইউপির ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এতে আওয়ামী লীগ থেকে চেয়ারম্যান পদে ২ হাজার ২৬৫জন জয় পেয়েছেন। স্বতন্ত্র থেকে চেয়ারম্যান পদে জয় পেয়েছেন ১ হাজার ৮৫২ জন। বাকিরা অন্যান্য দল থেকে জয় পেয়েছেন।

news24bd.tv/আলী