ব্রিটিশ মন্ত্রিপরিষদের র্শীর্ষ দুই মন্ত্রীর পদত্যাগ
ব্রিটিশ মন্ত্রিপরিষদের র্শীর্ষ দুই মন্ত্রীর পদত্যাগ

ব্রিটিশ মন্ত্রিপরিষদের র্শীর্ষ দুই মন্ত্রীর পদত্যাগ

অনলাইন ডেস্ক

ব্রিটেনের মন্ত্রিপরিষদের র্শীর্ষ দুই মন্ত্রী পদত্যাগ করেছেন। তারা হলেন- স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ এবং অর্থমন্ত্রী ঋষি সুনাক। মঙ্গলবার জনসনের সরকারকে সঙ্কটে ফেলে তারা পদত্যাগের ঘোষণা দিয়েছেন।  তারা প্রধানমন্ত্রী বরিস জনসনকে পদত্যাগের আহ্বান জানিয়ে বলেন, তিনি দেশের নেতৃত্ব দেওয়ার যোগ্য নন।

জাভিদ বলেন, একাধিক কেলেঙ্কারির পরে জাতীয় স্বার্থ বিবেচনা করে তারা পদত্যাগ করেন। বরিস জনসনের ক্ষমতার উপর আস্থা হারিয়েছেন তারা।

তিনি আরও বলেন, অনেক আইন প্রণেতা এবং জনসাধারণ জনসনের জাতীয় ক্ষমতার উপর আস্থা হারিয়েছেন।

এদিকে ব্রিটিস দুই মন্ত্রীর পদত্যাগের বিষয়ে আল জাজিরার লন্ডন প্রতিবেদন ররি চ্যাল্যান্ডস বলেছেন, ‘এ পদত্যাগ প্রধানমন্ত্রীর জন্য দ্বিগুণ আঘাত। এ দুই পদত্যাগ, বরিস জনসনের ভবিষ্যতের জন্য ডাবল বোমা। ’

সম্প্রতি পার্টিগেট বিতর্কের ধাক্কা সামলে ওঠা জনসনের বিরুদ্ধে মন্ত্রিসভায় স্বচ্ছ সদস্যদের নিয়োগ করতে পারেননি বলে অভিযোগ উঠেছে। যৌন নিপীড়নের অভিযোগ থাকা সত্ত্বেও কয়েকজন সদস্যকে সরকারের উচ্চপদে নিয়োগ করা হয়েছে বলে অভিযোগ তোলা হয়েছে। সেই অভিযোগের মধ্যেই মঙ্গলবার অর্থমন্ত্রী ঋষি ও স্বাস্থ্যমন্ত্রী সাজিদ ইস্তফা দিয়েছেন। এর মধ্যে অর্থমন্ত্রী ভারতীয় বংশোদ্ভূত। আর স্বাস্থ্যমন্ত্রী সাজিদ পাকিস্তানি বংশোদ্ভূত।

news24bd.tv তৌহিদ