রূপপুরের তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনায় রুশ প্রতিষ্ঠান

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প

রূপপুরের তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনায় রুশ প্রতিষ্ঠান

অনলাইন ডেস্ক

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জেনারেল কন্ট্রাকটর এটমস্ত্রয় এক্সপোর্ট প্রকল্পটির তরল তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনার জন্য রুশ প্রতিষ্ঠান এসসিইআরআইকে (SCERI) প্রয়োজনীয় সরঞ্জাম তৈরি ও সরবরাহের কার্যাদেশ প্রদান করেছে। সম্প্রতি উভয় প্রতিষ্ঠানের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তির অধীনে এসসিইআরআই (SCERI) ৩টি ড্রেইন ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট, ৩টি ডীপ এভোপরেশন প্ল্যান্ট, ২টি সিমেন্টেশন প্ল্যান্ট, ২টি কন্ডিশনিং প্ল্যান্ট, ইন্টারমিডিয়ারি স্টোরেজ প্ল্যান্ট, ওয়েস্ট আয়নরেজিন (ডওজ) লোডিং এবং আনলোডিং ইউনিট এবং ডওজ পরিবহনের জন্য প্রয়োজনীয় কন্টেইনারের নকশা প্রণয়ন, প্রস্তুত এবং সরবরাহ করবে।

উপরোক্ত যন্ত্রপাতি ও সরঞ্জামগুলো ২০২৩ সালে তৃতীয় প্রান্তিকের প্রথম দিকে রূপপুর প্রকল্প সাইটে এসে পৌঁছাবে।

এছাড়াও যন্ত্রপাতিগুলো প্রিকমিশনিং কাজেও সহায়তা প্রদান করবে এসসিইআরআই।

এটমস্ত্রয়এক্সপোর্টের ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি ডেইরী তার মন্তব্যে বলেন, 'উচ্চমানের সরঞ্জাম নির্মাণে এসসিইআরআই একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান হিসেবে আমরা গণ্য করি। বর্তমানে রূপপুর প্রকল্প নির্মাণের স্বক্রিয় পর্যায়ে রয়েছে, অট্টালিকাসমূহ দাঁড়িয়ে গেছে, মূল যন্ত্রপাতি স্থাপনের কাজ এগিয়ে চলছে। এই চুক্তির ফলে বাংলাদেশি ক্লায়েন্টের কাছে প্রদত্ত অঙ্গীকার পূরণে আমরা সক্ষম হবো।

যথা সময়েই এই যন্ত্রপাতিগুলোর নির্মাণ এবং স্থাপনার কাজ সম্পন্ন করা সম্ভব হবে। '

এসসিইআরআই এর মহাপরিচালক তার বক্তব্যে বলেন, 'আমাদের জন্য এটা একটি বড় ধরণের এবং গুরুত্বপূর্ণ কার্যাদেশ। তরল তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনা যন্ত্রপাতির নকশা প্রণয়নকারী ও সরবরাহকারী হিসেবে আমাদের ইন্সটিটিউটকে বেছে নেয়াটা অত্যন্ত যুক্তিসঙ্গত। বহুবছর ধরে আমরা এই ধরণের কাজ করে আসছি। আমদের প্রকৌশলীদের দ্বারা ডিজাইনকৃত যন্ত্রপাতি অনেকগুলো রুশ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে সুনামের সাথে কাজ করছে'।

news24bd.tv/রিমু