ইউরোপে কাজাখস্তান দিয়ে তেল সরবরাহ বন্ধ করেছে রাশিয়া
ইউরোপে কাজাখস্তান দিয়ে তেল সরবরাহ বন্ধ করেছে রাশিয়া

সংগৃহীত ছবি

ইউরোপে কাজাখস্তান দিয়ে তেল সরবরাহ বন্ধ করেছে রাশিয়া

অনলাইন ডেস্ক

ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রসনের পর থেকেই পশ্চিমা নিষেধাজ্ঞার কবলে পরে রাশিয়া। পশ্চিমা নিষেধাজ্ঞাদের জবাবে রাশিয়াও পশ্চিমা মিত্রদের পাল্টা নিষেধাজ্ঞা দিয়ে আসছে। এবার রাশিয়া কাজাখস্তান দিয়ে পাইপলাইনের মাধ্যমে ইউরোপে তেল সরবরাহ বন্ধ করে দিয়েছে। খবর আরটি।

বার্তা সংস্থা স্পুটনিকের মতে, প্রযুক্তিগত নিয়ম লঙ্ঘনের জন্য রাশিয়া তাদের প্রধান কাসপিয়ান পাইপলাইনের মাধ্যমে তেল সরবরাহ বন্ধ করেছে। বুধবার একটি রাশিয়ান আদালত কাসপিয়ান পাইপলাইন কনসোর্টিয়াম (সিপিসি) এর কার্যক্রম ৩০ দিনের জন্য স্থগিত করার আদেশ দেয়। যেটি মুলত কাজাখস্তান হয়ে কৃষ্ণ সাগরে যায়। যা বিশ্বের অন্যতম বৃহত্তম তেল নিয়ে যাওয়ার পাইপলাইন ।

রয়টার্সের মতে, সিপিসি অপারেটরা বলেছে অপারেশন স্থগিত করার রায়টি  মুলত তেল ছড়িয়ে পড়ার বিষয়ে কাগজপত্র সম্পর্কিত এবং কনসোর্টিয়ামকে এটি মেনে চলতে হবে।

কোম্পানিটি আরও বলেছে , রাশিয়ান শহরের নভোরোসিস্কের আদালতে একটি আপিল জমা দিয়েছে যাতে অনুরোধ করা হয় যে স্থবিরতা এড়াতে রায়ের প্রয়োগ পিছিয়ে দেওয়া হোক না হলে পাইপলাইন সরঞ্জামগুলির জন্য অপরিবর্তনীয় পরিণতি হতে পারে।

এদিকে, টার্মিনালের কার্যক্রমের সাথে পরিচিত বাণিজ্য সূত্র রয়টার্সকে জানিয়েছে, বুধবার সকালে কৃষ্ণ সাগরের সিপিসি টার্মিনাল থেকে তেল রপ্তানি অব্যাহত ছিল। অন্যান্য শিল্প সূত্র নিশ্চিত করেছে যে বুধবার সকাল পর্যন্ত  সিপিসি পাইপলাইনে তেল সরবরাহ নিরবচ্ছিন্ন ছিল।

news24bd.tv/আলী