চাঁদাবাজি রোধে পুলিশ সদস্যদের কঠোর বার্তা আইজিপির

সংগৃহীত ছবি

চাঁদাবাজি রোধে পুলিশ সদস্যদের কঠোর বার্তা আইজিপির

অনলাইন ডেস্ক

কোরবানির পশু পরিবহনের সময় সড়কে চাঁদাবাজি যেন না হয় সেজন্য পুলিশ কর্মকর্তাদের সজাগ ও সতর্ক থাকতে কঠোর বার্তা দিয়েছেন আইজিপি ড. বেনজীর আহমেদ। তিনি বলেন, পশু পরিবহনে রাস্তাঘাটে কোথাও কোনো ধরনের চাঁদাবাজি বরদাশত করা হবে না। একই সঙ্গে তিনি কোরবানির পশুর হাট পরিদর্শনের জন্যও পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দেন।

বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে দুই দিনব্যাপী (৫ থেকে ৬ জুলাই) ত্রৈমাসিক অপরাধ পর্যালোচনা সভার শেষ দিন বুধবার সভাপতির বক্তব্যে চাঁদাবাজির ব্যাপারে সবাইকে সতর্ক করে দিয়ে কথা বলেন আইজিপি।

আইজিপি বলেন, কোনো সুনির্দিষ্ট কারণ ছাড়া কোরবানির পশুবাহী যানবাহন থামানো বা চেক করা যাবে না। চাঁদাবাজি অপরাধ দমনে পশুর হাটে পোশাকে ও সাদা পোশাকে পুলিশ মোতায়েন থাকবে।

ড. বেনজীর আহমেদ বলেন, ঈদকে কেন্দ্র করে ঘরমুখো মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে হবে। মহাসড়কে করিমন, নসিমন, ভটভটি ইত্যাদি যানবাহন চলাচল বন্ধ থাকবে।

একই সঙ্গে দূরবর্তী স্থানে মোটর সাইকেল চলাচলের ক্ষেত্রে সরকারি নির্দেশনা প্রতিপালনের জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেন আইজিপি।

এসময় মামলা তদন্তের ক্ষেত্রে তদারকি বাড়ানোর তাগিদ দিয়ে পুলিশপ্রধান বলেন, মামলা তদন্ত দ্রুততম সময়ে শেষ করতে হবে। তদন্তের মান বাড়াতে হবে। নিবিড় তদারকির মাধ্যমে মামলা তদন্ত করতে হবে।

আইজিপি প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী পুলিশের অব্যবহৃত জমিতে ফসল উৎপাদন এবং জলাশয়ে মাছ চাষ করার জন্য পুলিশ কর্মকর্তাদের প্রতি আহবান জানান। সভায় বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজিপি, সকল রেঞ্জের ডিআইজি, মেট্রোপলিটন পুলিশের কমিশনারও জেলার পুলিশ সুপারসহ অন্যান্য ইউনিটের প্রধানররা উপস্থিত ছিলেন।

সভার প্রথম দিন (৫ জুলাই) বুধবার অতিরিক্ত আইজি (ক্রাইম অ্যান্ড অপারেশন্স) এম খুরশীদ হোসেন স্বাগত বক্তব্য রাখেন। পরে ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) এ ওয়াই এম বেলালুর রহমান চলতি বছরের এপ্রিল থেকে জুন কোয়ার্টারের খুন, ডাকাতি, দস্যুতা, চুরি, ছিনতাইসহ সামগ্রিক অপরাধ চিত্র তুলে ধরেন। পরে পুলিশ কর্মকর্তারা অপরাধের গতিপ্রকৃতি নিয়ে তাদের মতামত ব্যক্ত করেন।

সভায় জানানো হয়, এপ্রিল থেকে জুন ২০২২ সময়ে জানুয়ারি থেকে মার্চ সময়ের তুলনায় ডাকাতি মামলা হ্রাস পেয়েছে। আবার, এপ্রিল থেকে জুন পর্যন্ত সময়ে এপ্রিল-জুন ২০২১ সময়ের তুলনায় খুন, ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন মামলা কমেছে।

সভায় কোরবানির পশু পরিবহন ও পশুর হাটের নিরাপত্তা; শপিংমল, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিরাপত্তা; বাস ও লঞ্চ টার্মিনাল এবং রেল স্টেশনের নিরাপত্তা; ট্রাফিক ব্যবস্থাপনা এবং বন্যা কবলিত এলাকার নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আলোচনা করা হয়।

দ্বিতীয় দিনে পুলিশের সব ইউনিটের সাথে সমন্বিত যোগাযোগ ব্যবস্থার ওপর প্রেজেন্টেশন দেন টেলিকম অ্যান্ড ইনফরমেশন ম্যানেজমেন্ট (টিঅ্যান্ডআইএম) ইউনিটের ডিআইজি এ কে এম শহীদুর রহমান।

উল্লেখ্য, পুলিশ সদস্যরা সমন্বিত যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে যে কোনো স্হান থেকে কাঙ্খিত স্থানে যোগাযোগ করতে পারবেন। ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত আইজি মোহম্মদ আলী মিয়া ট্যুরিস্ট পুলিশের কার্যক্রমের ওপর একটি প্রেজেন্টেশন প্রদান করেন।

সভায় পুলিশের অতিরিক্ত আইজি (অ্যাডমিনিস্ট্রেশন) ড. মো. মইনুর রহমান চৌধুরী, ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম, পুলিশের বিশেষ শাখার (এসবি) অতিরিক্ত আইজি মো. মনিরুল ইসলাম, পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অতিরিক্ত আইজি, সিআইডি ব্যারিস্টার মাহবুবুর রহমান, অতিরিক্ত আইজি (লজিস্টিকস অ্যান্ড অ্যাসেট অ্যাকুইজিশন) এস এম রুহুল আমিন, অতিরিক্ত আইজি (ডেভেলপমেন্ট) মো. আতিকুল ইসলাম, নৌ পুলিশের অতিরিক্ত আইজি মো. শফিকুল ইসলাম, বাংলাদেশ পুলিশ একাডেমির প্রিন্সিপ্যাল (অতিরিক্ত আইজি) আবু হাসান মোহম্মদ তারিক, এপিবিএন'র অতিরিক্ত আইজি ড. হাসান উল হায়দার, অতিরিক্ত আইজি (অডিট অ্যান্ড ইন্সপেকশন) ব্যারিস্টার মো. হারুন অর রশিদ, অতিরিক্ত আইজি (ফিন্যান্স) মো. শাহাবুদ্দীন খান প্রমুখ বক্তব্য রাখেন।

শুদ্ধাচার পুরস্কারের অর্থ বন্যার্তদের দিলেন আইজিপি
বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ শুদ্ধাচার পুরস্কার হিসেবে প্রাপ্ত অর্থ মৌলভীবাজার জেলার বন্যা কবলিত মানুষের কল্যাণে দিয়েছেন। জেলার পুলিশ সুপারের হাতে এ অর্থ তুলে দেন আইজিপি।

উল্লেখ্য, আইজিপি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের আওতাধীন দপ্তর বা সংস্থার প্রধানদের মধ্যে ২০২০-২১ অর্থ বছরে শুদ্ধাচার পুরস্কার পাওয়ার গৌরব অর্জন করেন। তখন তিনি পুরস্কার হিসেবে প্রাপ্ত সমুদয় অর্থ দেশের উত্তর পূর্বাঞ্চলের বন্যাকবলিত মানুষের কল্যাণে প্রদানের ঘোষণা দেন।

news24bd.tv/আলী