ওপেক মহাসচিব মোহাম্মদ বারকিনদো আর নেই
ওপেক মহাসচিব মোহাম্মদ বারকিনদো আর নেই

সংগৃহীত ছবি

ওপেক মহাসচিব মোহাম্মদ বারকিনদো আর নেই

অনলাইন ডেস্ক

নাইজেরিয়ার রাজধানী আবুজায় অর্গানাইজেশন অব দ্য পেট্টোলিয়াম এক্সপোর্টিং কানট্রিজ( ওপেক) মহাসচিব মোহাম্মদ বারকিনদো ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি...রাজিউন)। তার বয়স হয়েছিল ৬৩ বছর।  আরব নিউজ জানিয়েছে, তাকে নিজ শহর ইওলায় দাফন করা হয়েছে। নাইজেরিয়ার জাতীয় পেট্রোলিয়াম কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক মেলে কিয়ারি তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

এক টুইটবার্তায় তিনি বলেন, মঙ্গলবার (৫ জুলাই) রাত ১১টায় তিনি মৃত্যুবরণ করেছেন।

তার মৃত্যুতে শোক জানিয়ে বিবৃতি দিয়েছেন সৌদি আরবের বিনিয়োগমন্ত্রী খালিদ আল-ফালিহ। বারবিনদোর মৃত্যুকে তার পরিবারের জন্য বড় ক্ষতি হিসেবে তিনি আখ্যায়িত করেন এক টুইটবার্তায়।

মৃত্যুর কয়েক ঘণ্টা আগে রাষ্ট্রীয় ভবনে তাকে বিশেষভাবে সম্মানিত করেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট মোহাম্মাদু বুহারি। এ সময়ে গেল ছয় বছর ধরে ওপেক মহাসচিব হিসেবে দায়িত্ব পালনকালে তার কৃতিত্বের তারিফ করেন বুহারি।

এক বিবৃতিতে নাইজেরিয়ার প্রেসিডেন্ট বলেন, আমাদের দেশের একজন যোগ্য রাষ্ট্রদূত হিসেবে আপনি দায়িত্ব পালন করেছেন। ওপেক মহাসচিব হিসেবে নিয়োগ পাওয়ার আগে আপনার জীবনের সফলতা নিয়ে আমরা গর্বিত। এছাড়া আপনি আমাদের জন্য যে উত্তরাধিকার রেখে যাচ্ছেন, তাও স্মরণীয় হয়ে থাকবে।

ওপেক মহাসচিব হিসেবে আগামী ৩১ জুলাই তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। এরপর গ্লোবাল এনার্জি সেন্টারের গবেষক হিসেবে তার আটলান্টিক কাউন্সিলে যোগ দেওয়ার কথা ছিল।

news24bd.tv/আলী