মোটরসাইকেলে লাগবে মুভমেন্ট পাস, পাওয়া যাবে যেভাবে
মোটরসাইকেলে লাগবে মুভমেন্ট পাস, পাওয়া যাবে যেভাবে

সংগৃহীত ছবি

জরুরি কারণে এক জেলা থেকে অন্য জেলায় যেতে 

মোটরসাইকেলে লাগবে মুভমেন্ট পাস, পাওয়া যাবে যেভাবে

অনলাইন ডেস্ক

ঈদের আগে ও পরে ৭ দিন সড়ক দুর্ঘটনায় প্রাণহানি ও ক্ষয়ক্ষতি কমানোর লক্ষে এক জেলা থেকে অন্য জেলায় মোটরসাইকেল চালানো যাবে না। এ ছাড়া মহাসড়কে বন্ধ থাকবে রাইড শেয়ারিং। ৭ থেকে ১৩ জুলাই এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।  

তবে জরুরি কারণে এক জেলা থেকে অন্য জেলায় যেতে হলে লাগবে 'মুভমেন্ট পাস'।

পুলিশের অনুমতি সাপেক্ষে এক জেলার মোটরসাইকেল অন্য জেলায় যেতে পারবে। গতকাল বুধবার রাজারবাগ পুলিশ লাইনসে এক অনুষ্ঠানে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন।

পুলিশের পক্ষ থেকে জানানো হয়, মোটরসাইকেল চলাচলের জন্য লিখিত অনুমতির প্রয়োজন। তার জন্য নির্দিষ্ট ফরম রয়েছে। মহানগরগুলোর পুলিশের ট্রাফিক বিভাগের উপকমিশনারের (ডিসি) কার্যালয়ে ‘মুভমেন্ট পাস’ ফরম পাওয়া যাবে। জেলা পর্যায়ে এই ফরম পাওয়া যাবে পুলিশ সুপারের (এসপি) কার্যালয়ে। এ ছাড়া প্রতিটি থানা ও তদন্ত কেন্দ্রে গিয়ে পাওয়া যাবে ‘মুভমেন্ট পাস’ ফরম।

ফরমে অনুমোদনকারী অফিসার স্বাক্ষর করবেন। এর একটি কপি থাকবে রাইডারের কাছে, অন্যটি অফিস কপি হিসেবে সংশ্লিষ্ট জেলা পুলিশ সুপার কার্যালয়ে থাকবে। অনুমতি নেওয়া হলে মোটরসাইকেল আরোহীদের বাধা দেবে না পুলিশ। এ পাস দেখিয়েই তারা নির্বিঘ্নে চলাচল করতে পারবেন মোটরসাইকেলে। প্রয়োজনে পরিবারের সদস্যদের নিয়েও বাড়ি যেতে পারবেন মোটরসাইকেলে করে।

পুলিশ কর্মকর্তারা বলছেন, মোটরসাইকেল চালানোয় বিধিনিষেধ দেওয়ায় জনমনে ক্ষোভ সৃষ্টি হতে পারে। এ কারণেই মুভমেন্ট পাস দেওয়া হচ্ছে।

news24bd.tv/কামরুল