সাবেক কেজিবি কর্মকর্তার সঙ্গে গোপনে দেখা করেছিলেন জনসন
সাবেক কেজিবি কর্মকর্তার সঙ্গে গোপনে দেখা করেছিলেন জনসন

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও আলেকজান্ডার লেবেদেভ।

সাবেক কেজিবি কর্মকর্তার সঙ্গে গোপনে দেখা করেছিলেন জনসন

অনলাইন ডেস্ক

লকডাউনের বিধিনিষেধ উপেক্ষা করে মদের পার্টি কেলেঙ্কারি, উচ্চ মূল্যস্ফীতিসহ বিভিন্ন ইস্যুতে প্রচণ্ড চাপের মুখে অবশেষে পদত্যাগ করতেই বাধ্য হলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এদিকে বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসন রুশ অলিগার্ক এবং সাবেক কেজিবি কর্মকর্তার সঙ্গে গোপনে সাক্ষাৎ করেছিলেন। সম্প্রতি এই কথা পার্লামেন্টে স্বীকার করেছেন জনসন।

তিনি জানিয়েছেন, কেজিবির সাবেক কর্মকর্তা আলেকজান্ডার লেবেদেভের সঙ্গে তিনি একা সাক্ষাৎ করেছিলেন।

অবশ্য খুব কম অনুষ্ঠানেই ওই ব্যক্তির সঙ্গে তার দেখা হয়েছে বলে দাবি করেন তিনি।

পার্লামেন্টে প্রশ্নোত্তরে জনসন জানান, পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে ২০১৮ সালে ইতালিতে ওই রুশ ধনকুবের এবং ইভনিং স্ট্যান্ডার্ডের সাবেক মালিকের সঙ্গে তিনি একা দেখা করেছিলেন। সেখানে শুধু তাঁরা দুজন ছিলেন।  জনসনই কেজিবির সাবেক কর্মকর্তা লেবেদেভের ছেলে ইভজেনিকে হাউস অব লর্ডসের সদস্য বানিয়েছেন।  

সেই নিয়োগকে ঘিরেই বিতর্ক। সানডে টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তা সংস্থাগুলোর সতর্কতা সত্ত্বেও এই ব্যক্তির নামে অনাপত্তি জানানো হয়েছে। সাবেক কেজিবি সদস্যের ছেলেকে হাউস অব লর্ডসের সদস্য বানানো জাতীয় নিরাপত্তা ঝুঁকি তৈরি করবে বলেও গোয়েন্দারা সতর্ক করেছিলেন।  

সোভিয়েত ইউনিয়নের গোয়েন্দা সংস্থা কেজিবি স্নায়ুযুদ্ধকালে পশ্চিমা নিরাপত্তা সংস্থাগুলোর প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হয়। রাশিয়ার বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও কেজিবি কর্মকর্তা ছিলেন। পুতিনের বহু ঘনিষ্ঠজন কেজিবির সাবেক কর্মকর্তা।  সম্প্রতি হাউস অব কমন্সের লিয়াজোঁ কমিটিতে লেবার পার্টির সদস্য ডেম ডায়ানা জনসনের এ সংক্রান্ত প্রশ্নের উত্তর দিচ্ছিলেন বরিস জনসন।  

প্রধানমন্ত্রী জনসন বলেন, আমি অবশ্যই ওই ভদ্রলোকের সঙ্গে দেখা করেছি। আমি লন্ডনের মেয়র থাকাকালীন লন্ডন ইভিনিং স্ট্যান্ডার্ডের স্বত্বাধিকারী ছিলেন তিনি। তখন আমি পররাষ্ট্রমন্ত্রী ছিলাম। ’

ইভনিং স্ট্যান্ডার্ডের বর্তমান মালিক লর্ড লেবেদেভ যুক্তরাজ্যের জন্য ‘নিরাপত্তা ঝুঁকি’—এমন অভিযোগ অবশ্য অস্বীকার করেছেন জনসন।  

সানডে টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, জনসন লর্ড লেবেদেভের দীর্ঘদিনের বন্ধু। প্রধানমন্ত্রী ব্যক্তিগতভাবে হস্তক্ষেপ করার পরে নিরাপত্তা সংস্থার নেতিবাচক মূল্যায়নটি প্রত্যাহার করা হয়েছিল।

news24bd.tv/আলী