রাশিয়ায় ইহুদি সংস্থার কার্যক্রম বন্ধের নির্দেশ
রাশিয়ায় ইহুদি সংস্থার কার্যক্রম বন্ধের নির্দেশ

সংগৃহীত ছবি

রাশিয়ায় ইহুদি সংস্থার কার্যক্রম বন্ধের নির্দেশ

অনলাইন ডেস্ক

সম্প্রতি রুশ ভূখন্ডে একটি ইহুদি সংস্থার কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে দেশটির প্রশাসন। এ সংক্রান্ত একটি চিঠিও ‘জিউইশ এজেন্সি’ নামের ওই সংস্থাকে পাঠানো হয়েছে রুশ বিচার বিভাগ থেকে। জানা গেছে, রাশিয়ার এমন পদক্ষেপ নিয়ে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাথে পরামর্শ করছে সংস্থাটি। খবর জেরুজালেম পোস্টের।

মঙ্গলবার (৫ জুলাই) জেরুজালেম পোস্টে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, এ ব্যাপারে জিউইশ এজেন্সির সাথে যোগাযোগ করা হলে তারা জানিয়েছে- প্রায়ই কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী বিভিন্ন পদক্ষেপ নিতে হয় জিউইশ এজেন্সিকে। রুশ কর্তৃপক্ষের সাথেও এগুলো নিয়ে নিয়মিত আলোচনায় বসে তারা। সর্বশেষ নির্দেশ নিয়েও তাদের সাথে বসেছে জিউইশ এজেন্সি।

সম্প্রতি সিরিয়ায় ইসরায়েলি হামলাকে অগ্রহণযোগ্য বলে ঘোষণা করেছে মস্কো প্রশাসন।

কোনো শর্ত ছাড়াই তারা হামলা বন্ধ করতে বলেছে ইসরায়েলকে।

রাশিয়ার অবস্থানরত একজন ইসরায়েলি কূটনীতিক জানিয়েছেন, আমরা এখনও সঠিকভাবে বলতে পারছি না যে ঠিক কী কারণে জিউইশ এজেন্সির কার্যক্রম নিষিদ্ধ করলো রাশিয়া। রাশিয়ার দাবি; জিউইশ এজেন্সি অবৈধভাবে রুশ নাগরিকদের তথ্য সংগ্রহ করছে। কূটনৈতিক পদক্ষেপের মাধ্যমে বিষয়টির সমাধান করা হবে বলে জানান তিনি।  

প্রসঙ্গত, ইউক্রেন যুদ্ধ নিয়ে এমনিতেই তেল আবিব ও মস্কোর মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এর মধ্যেই ইহুদি সংস্থার কার্যক্রমে বাধা দিলো মস্কো।

news24bd.tv/আলী