ঈদে নিউজ টোয়েন্টিফোরের যত আয়োজন
ঈদে নিউজ টোয়েন্টিফোরের যত আয়োজন

সংগৃহীত ছবি

ঈদে নিউজ টোয়েন্টিফোরের যত আয়োজন

নিজস্ব প্রতিবেদক

বিশেষ দিন মানেই নিউজ টোয়েন্টিফোর। বরাবরই ঈদকে কেন্দ্র করে বর্ণাঢ্য আয়োজন থাকে জনপ্রিয় এই বেসরকারি চ্যানেলটির। এবারও দর্শকের জন্য বিনোদনের নানা আয়োজন থাকছে। ঈদ আয়োজনে সংবাদ-বিনোদনমূলক অনুষ্ঠান প্রচারের পাশাপাশি রয়েছে গানের অনুষ্ঠানও।

এই ঈদে দর্শকরা ৫ দিনব্যাপী ভিন্ন রকমের অনুষ্ঠান উপভোগ করতে পারবেন। শুধু টেলিভিশন সেটে নয়, অনুষ্ঠানগুলো উপভোগ করা যাবে নিউজ টোয়েন্টিফোরের ইউটিউব চ্যানেল ও ওয়েবসাইটের মাধ্যমেও।  চলুন, এক নজরে দেখে নেওয়া যাক এবারের ঈদে কী কী আয়োজন থাকছে।

ঈদের দিন সকাল সাড়ে ১১টা, বাংলার খাবার : খুলনার চুই ঝাল


স্টিলের বড় গামলায় ভর্তি করা তেল চুপচুপে লালচে খাসির মাংসের মধ্যে হাসিমুখে উঁকি দিচ্ছে আস্ত রসুন আর ইঞ্চি দেড়েক লম্বা করে কাটা চুই।

তেল-নুন-মসলার মিশ্রনে মাংসের ঝোল সাদা ধোঁয়া ওঠা ভাতের ওপর ছড়িয়ে দিলে যে সুঘ্রাণ ছড়িয়ে পড়ে চারদিকে, তার তুলনা এই নশ্বর পৃথিবীতে বিরল! ঝোলে মাখা ভাতের প্রথম গ্রাস যখন আপনার জিভ স্পর্শ করবে, চুইয়ের নরম ঝাল তখন আচ্ছন্ন করে রাখবে স্বাদগ্রন্থি। কয়েক সেকেন্ডের জন্য চোখ বন্ধ হয়ে যাবে অমৃতের পরশে। এমন তুলনাহীন খুলনার আব্বাসের চুই ঝালের খাসির মাংস। ঈদের দিন খুলনার চুই ঝাল নিয়ে বিশেষ প্রতিবেদন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

দুপুর ১টা, অদম্য বাংলাদেশ : মেট্রোরেল


মেট্রোরেল একটি দ্রুত পরিবহণ ব্যবস্থা যা বিশ্বের অনেক বড় শহরে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। ঢাকা মেট্রোপলিটন এলাকায় গণপরিবহণের জন্য ‘ঢাকা মেট্রো রেল’হলো জাইকার অর্থায়নে একটি সরকারি প্রকল্প। প্রকল্পটি পরিচালনা করছে রাষ্ট্রায়ত্ত ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। ঈদের দিন মেট্রারেল নিয়ে বিশেষ তথ্যচিত্র দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

সন্ধ্যা সাড়ে ৬ টা , বাংলার গান : ভাওয়াইয়া
`ওকি গাড়িয়াল ভাই ,কত রব আমি পন্থের দিকে চায়া রে। আর কি কব দুস্কের ও জ্বালা… গাড়িয়াল ভাই গাঁথিয়াছি কনমালা রে। ’ গ্রামের রাস্তা দিয়ে হাঁটতে হাঁটতে কখনো কখনো দেখা যাবে, হাতে দোতারা নিয়ে দরাজ কণ্ঠে ওপরের গানটি গেয়ে চলেছেন একজন শিল্পী। আর আশপাশের উৎসুক জনতা ভিড় করে দাঁড়িয়ে শুনছেন তার গান। গাইতে গাইতে শরীর-মনে সম্পূর্ণ একাত্ম হয়ে যাচ্ছেন গায়ক। শ্রোতাদের চোখে ঝরে পড়ছে মুগ্ধতা। যে সুমধুর মাটির গানটিকে ঘিরে এমন সন্নিবেশ, তাকে বাংলাদেশের মানুষ বিশেষ করে উত্তরবঙ্গের মানুষ চেনেন ‘ভাওয়াইয়া’নামে। ঈদের দিন ভাওয়াইয়া গান নিয়ে বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

রাত ৮টা, বিশেষ জনতন্ত্র গণতন্ত্র : আড্ডায় রাজনীতি
ঈদের বিশেষ জনতন্ত্র গণতন্ত্রে আড্ডা দিতে আসছেন আওয়ামী লীগের যুগ্ন-সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য মাহবুবুল আলম হানিফ, অনুষ্ঠানে আরও থাকছেন জাতীয় পার্টির কো-চেয়ারম্যান ও সংসদ সদস্য কাজি ফিরোজ রশিদ। ঈদের বিশেষ এই  আয়োজনটি দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

রাত সাড়ে ১০ টা, ঈদ মিউজিক : জলের গান


‘এমন যদি হতো আমি পাখির মতো,’ কিংবা ‘বকুল ফুল বকুল সোনা দিয়া হাত কেন বান্ধাইলি ’, অথবা ‘ও ঝরা পাতা ও ঝরা পাতা গো, তোমার সাথে আমার রাত পোহানোর কথা,’- এমন বেশ কিছু জনপ্রিয় গান শোনাতে নিউজ টোয়েন্টিফোরে আসছে বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড জলের গান। জলের গানের বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন, নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।


ঈদের দ্বিতীয় দিন
সকাল সাড়ে ১১টা, বাংলার খাবার : উত্তরবঙ্গের আলুঘাটি গরুর মাংস


উত্তরবঙ্গের জনপ্রিয় গরুর মাংসের আলুঘাটি নিয়ে বিশেষ প্রতিবেদন দেখতে চোখ রাখুন  নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

দুপুর ১টা, অদম্য বাংলাদেশ : পদ্মা সেতু 

দখিন–দুয়ার খুলল। রাতে, দিনে, ঝড়ে, বন্যায়, কুয়াশায় সড়কপথে যোগাযোগের আর কোনো বাধা থাকল না। এখন যখন-তখন পদ্মা নদী পাড়ি দিতে পারবে মানুষ। স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের মধ্য দিয়ে বাংলাদেশে যোগাযোগের নতুন অধ্যায় শুরু হলো। ঢাকাসহ পুরো দেশের সঙ্গে যুক্ত হলো দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৯ জেলা। পদ্মা সেতু নিয়ে বিশেষ তথ্য চিত্র দেখতে চোখ রাখুন  নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

সন্ধ্যা সাড়ে ৬ টা , বাংলার গান : বাউল গান
বাউল লোকসম্প্রদায়ের একটি সাধন-ভজন গোষ্ঠী, যারা গ্রামে-গঞ্জে গান গেয়ে  বেড়ায়। বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে এদের দেখা গেলেও সাধারণত কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, ফরিদপুর, যশোর এবং পাবনা অঞ্চলেই এদের বেশি দেখা যায়। বাউল গান নিয়ে বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

রাত ৮টা, বিশেষ জনতন্ত্র গণতন্ত্র : ঈদ আড্ডায় কূটনীতি
ঈদের বিশেষ জনতন্ত্র গণতন্ত্রে আড্ডা দিতে আসছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবুল মোমেন, অনুষ্ঠানে আরও থাকছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ। ঈদের বিশেষ এই  আয়োজনটি দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়

রাত সাড়ে ১০ টা, ঈদ মিউজিক : রেঁনেসা


প্রত্যেকেরই বয়স ৫০ পেরিয়ে গেছে। অনেকে মজা করে বলেন, ‘রেনেসাঁ’তো এখন বুড়োদের ব্যান্ড! বিষয়টি নাকি বেশ এনজয় করেন তাঁরা। বোঝা গেল পিলু খানের কথায়, ‘বন্ধুদের কেউ যখন মজা করে কথাটি বলে, ভালো লাগে। এই বুড়ো হওয়ার মধ্যে কিন্তু একটা গৌরব আছে, শান্তি আছে। ব্যান্ডটির জন্ম ১৯৮৫ সালে। শুরুটা করেছিলেন নকীব খান, পিলু খান,  ফয়সাল সিদ্দিকী বগী, এহসানুল ইসলাম মোটো ও ডা. মামুন। রেঁনেসার গল্প ও গান শুনতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

ঈদের তৃতীয় দিন
সকাল সাড়ে ১১টা, বাংলার খাবার : চট্রগ্রামের মেজবানী


বাংলাদেশের চট্রগ্রাম অঞ্চলের খুব বিখ্যাত ঐতিহ্যবাহী একটা খাবারের নাম মেজবানী গোস্ত বা মেযযান। চট্রগ্রামের ভাষায় মেযযান মানে মেহমান বা অতিথি। চট্রগ্রামের ঐতিহ্যবাহী  মেজবানী নিয়ে বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

দুপুর ১টা, অদম্য বাংলাদেশ : কর্ণফুলী টানেল


উন্নয়নের মহাসড়কে ধাবমান বাংলাদেশকে আরও এগিয়ে দেবে কর্ণফুলী টানেল (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল)। নির্মাণ কাজ শেষ হলে এটিই হবে দক্ষিণ এশিয়ার মধ্যে প্রথম নদীর তলদেশ দিয়ে নির্মিত সুড়ঙ্গ পথ। ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজারের মহাসড়ক নেটওয়ার্কের উন্নয়নের উদ্দেশ্যে ৯ দশমিক ৩৯ কিলোমিটার দীর্ঘ টানেলটির নির্মাণকাজ শুরু হয় ২০১৭ সালের ডিসেম্বরে। ঈদের তৃতীয় দিন কর্ণফুলী টানেল নিয়ে বিশেষ তথ্যচিত্র দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

সন্ধ্যা সাড়ে ৬ টা , বাংলার গান : সাঁওতালি গান 
সাঁওতালি গান নিয়ে বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।  

রাত ৮টা, বিশেষ জনতন্ত্র গণতন্ত্র : ঈদ আড্ডায় শিল্প সাহিত্য
ঈদের বিশেষ জনতন্ত্র গণতন্ত্রে আড্ডা দিতে আসছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আতাউর রহমান। অনুষ্ঠানে আরও থাকছেন কথাসাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক।  ঈদের বিশেষ এই  আয়োজনটি দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়

রাত সাড়ে ১০ টা, ঈদ মিউজিক : ঐশী


এ প্রজন্মের জনপ্রিয় কণ্ঠশিল্পী ফাতিমা তুয যাহরা ঐশী। আট বছরের ক্যারিয়ারে অনেক শ্রোতাপ্রিয় গান উপহার দিয়েছেন ঐশী। সিনেমায় গান গেয়ে জিতেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ঐশীর গান শুনতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

ঈদের চতুর্থ দিন
সকাল সাড়ে ১১টা, বাংলার খাবার : পাহাড়ের বাঁশ কোড়ল


বান্দরবানসহ পার্বত্যাঞ্চলের আদিবাসীদের অন্যতম জনপ্রিয় সুস্বাদু খাবার ‘বাঁশ কোড়ল’। মারমারা একে বলে ‘মহ্ই’আর ত্রিপুরাদের কাছে ‘মেওয়া’। চাকমা ভাষায় বলা হয় ‘বাচ্ছুরি’। মূলত বাঁশের গোঁড়ার কচি নরম অংশকে বলা হয় বাঁশ কোড়ল। পার্বত্যাঞ্চলের প্রায় সব স্থানেই মেলে এ সবজি। দেশের বিভিন্ন স্থানেও এটি এখন জনপ্রিয় একটি খাবারের নাম। বাঁশ কোড়ল নিয়ে বিশেষ প্রতিবেদন দেখতে চোখ রাখুন  নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

দুপুর ১টা, অদম্য বাংলাদেশ : ঢাকা-কক্সবাজার রেল সংযোগ
ঢাকা থেকে ট্রেনে যাওয়া যাবে পর্যটন নগরী কক্সবাজারে। চলছে ঢাকা-কক্সবাজার রেলপথ নির্মাণের কাজ। ঢাকা-কক্সবাজার রেল সংযোগ নিয়ে বিশেষ তথ্যচিত্র দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

সন্ধ্যা সাড়ে ৬ টা , বাংলার গান : ভাটিয়ালি
ভাটিয়ালি গান বাংলাদেশের ভাটি অঞ্চলের অনেক জনপ্রিয় সঙ্গীত। বিশেষ করে ময়মনসিংহ অঞ্চলের ব্রহ্মপুত্র নদের উত্তর-পূর্ব অঞ্চলগুলিতেই ভাটিয়ালি গানের মূল সৃষ্টি, চর্চাস্থল এবং সেখানে এমন গানের ব্যাপক প্রভাব আছে। এই ভাটি অঞ্চলের ভাটিয়ালি গানের দীর্ঘকালের ঐতিহ্য রয়েছে। ভাটিয়ালি গান নিয়ে বিশেষ আয়োজনটি দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

রাত ৮টা, বিশেষ জনতন্ত্র গণতন্ত্র : ঈদ আড্ডায় অর্থনীতি ও ব্যবসা
ঈদের বিশেষ জনতন্ত্র গণতন্ত্রে আড্ডা দিতে আসছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র ও সাবেক বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম। অনুষ্ঠানে আরও  থাকছেন  অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ। ঈদের বিশেষ এই  আয়োজনটি দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

রাত সাড়ে ১০ টা, ঈদের সিনেমা : অনন্ত-বর্ষা (দিন দ্য ডে) 


আট বছর পর মুক্তি পাচ্ছে অনন্ত জলিল ও বর্ষা অভিনীত সিনেমা ‘দিন দ্য ডে’। প্রায় শত কোটি টাকা বাজেটের সিনেমাটি নিয়ে উচ্ছ্বসিত অনন্ত-বর্ষা ভক্তরা। মুক্তি উপলক্ষে প্রচারে বেশ ব্যস্ত সময় পার করছেন এ তারকা জুটি। ঈদে এই তারকা জুটি আসছেন নিউজ টোয়েন্টিফোরে তাদের গল্প বলতে। বিশেষ আয়োজনটি দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

ঈদের পঞ্চম দিন  দিন
সকাল সাড়ে ১১টা, বাংলার খাবার : সিলেটের সাতকরা গরুর মাংস


সাতকরার গরুর মাংস বাংলাদেশের সিলেট অঞ্চলের একটি ঐতিহ্যবাহী খাবার। সাতকরা একটি বিশেষ ফল যা গরুর মাংস দিয়ে রান্না করা হয় এবং এটি সিলেটের খুব বিখ্যাত একটি তরকারি। তরকারিটি সিলেটের বাইরেও জনপ্রিয়তা পেয়েছে। ঈদুল আজহার সময় এটি একটি বিখ্যাত খাবার। সিলেটের সাতকরা গরুর মাংস নিয়ে বিশেষ প্রতিবেদন দেখতে চোখ রাখুন  নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

দুপুর ১টা, অদম্য বাংলাদেশ : শাহজালাল বিমানবন্দর থার্ড টার্মিনাল


সক্ষমতার চেয়ে ক্রমবর্ধমান যাত্রী সেবার মান নিশ্চিত করতে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল প্রকল্পের নির্মাণ কাজ চালছে। আগের দুই টার্মিনালের চেয়ে চার গুণ বড় এ টার্মিনাল ভবন বছরে কমপক্ষে ১ কোটি ২০ লাখ যাত্রী ধারণে সক্ষম। শাহজালাল বিমানবন্দর থার্ড টার্মিনাল নিয়ে বিশেষ তথ্য চিত্র দেখতে চোখ রাখুন  নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

সন্ধ্যা সাড়ে ৬ টা , বাংলার গান : ঘেঁটু গান 
 ‘ঘেঁটু গান’-এর উচ্চারণ নিয়ে অঞ্চলভেদে ভিন্নতা রয়েছে। কোথাও কোথাও শব্দটিকে ঘাঁটু, ঘেটু, ঘেঁটু, গেন্টু, ঘাডু, গাড়ু, গাঁটু বা গাডু বলা হয়। তবে নেত্রকোনা অঞ্চলে এটি ’ঘাটু’ এবং ‘গাডু’নামেই বহুল প্রচলিত। একটু শিক্ষিত জনরা ‘ঘাটু গান’বলেন। সুনামগঞ্জ এলাকার জলসুখা গ্রামের বাউল আখড়ায় প্রথম ঘেঁটু গান শুরু হয়। সুনামগঞ্জ ছাড়াও নেত্রকোনা, কিশোরগঞ্জ ময়মনসিংহ এবং গোটা হাওড় অঞ্চল ছিল এই গানের আবাসভূমি।
ঘেঁটু গান নিয়ে বিশেষ আয়োজনটি দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

রাত ৮টা, বিশেষ জনতন্ত্র গণতন্ত্র : ঈদ আড্ডা
ঈদের বিশেষ জনতন্ত্র গণতন্ত্রে আড্ডা দিতে আসছেন  চিত্রনায়ক ও নিরাপদ সড়ক আন্দোলনের প্রতিষ্ঠাতা সভাপতি ইলিয়াস কাঞ্চন। অনুষ্ঠানে আরও  থাকছেন  অভিনয় শিল্পী ও সোস্যাল অ্যাক্টিভিস্ট রোকেয়া প্রাচী। ঈদের বিশেষ এই  আয়োজনটি দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়

রাত সাড়ে ১০ টা, ঈদের সিনেমা (পরান) : মিম


এবার ঈদে মুক্তি পেতে যাচ্ছে রায়হান রাফি পরিচালিত সিনেমা ‘পরান’। এতে অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম, শরীফুল রাজ ও ইয়াশ রোহান। এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারে নেমেছে পরান টিম। ঈদের বিশেষ আয়োজন ‘পরান’ নিয়ে গল্প শোনাতে নিউজ টোয়েন্টিফোরে আসছেন বিদ্যা সিনহা মিম। বিশেষ আয়োজনটি দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

news24bd.tv/আলী