কেন হত্যা করা হয়েছে আবেকে, যা বললেন শুটার

সংগৃহীত ছবি

কেন হত্যা করা হয়েছে আবেকে, যা বললেন শুটার

অনলাইন ডেস্ক

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে গুলিবিদ্ধ হয়ে নিহত হন। তবে সাবেক এই প্রধানমন্ত্রীকে গুলি করে হত্যার উদ্দেশ্য ছিলো না বলে পুলিশকে জানিয়েছেন শুটার তেৎসুয়া ইয়ামাগামি (৪১)।

কিয়োডো নিউজ জানিয়েছে, শিনজো আবেকে খুন করা মূল লক্ষ্য ছিল না তেৎসুয়ার। তার মূল লক্ষ্য ছিল, একটি ধর্মীয় সংগঠনের নেতাকে হত্যা করা।

ওই ধর্মীয় নেতা তার মায়ের সঙ্গে প্রতারণা করেছেন। তার মা ওই ধর্মীয় গোষ্ঠীকে দান করে দেউলিয়া হয়ে পড়েন। এ কারণে তাকে খুন করতে চেয়েছিলেন।

গণমাধ্যমটি জানায়, পুলিশি জেরায় তেৎসুয়ার দাবি শিনজো আবে ওই ধর্মীয় সংগঠনকে প্রচারের আলোয় নিয়ে এসেছেন।

এছাড়া সাবেক প্রধানমন্ত্রীকে রাজনৈতিক কারণে খুনের তত্ত্ব খারিজ করে দিয়েছেন তেৎসুয়া।

এদিকে, পুলিশ বলছে, ৪১ বছর বয়সী তাৎসুইয়া ইয়ামাগামি বেকার যুবক। একটি নির্দিষ্ট গোষ্ঠীর প্রতি তিনি ঘৃণা পোষণ করতেন। শিনজো আবের সেই গোষ্ঠীর সঙ্গে সম্পর্ক ছিল বলে ধারণা করা হচ্ছে। তবে কারা সেই গোষ্ঠী পুলিশ তা জানায়নি।

এর আগে, পুলিশ স্থানীয় সময় বিকাল ৫টা ১৭ মিনিটে সন্দেহভাজন হত্যাকারীর বাসায় তল্লাশি চালায়। তার বাসা থেকে হাতে তৈরি কিছু পিস্তল উদ্ধার করা হয়।

২০১২ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত জাপানের প্রধানমন্ত্রী ছিলেন শিনজো আবে। ৬৭ বছর বয়সী অভিজ্ঞ এই রাজনীতিক গতকাল শুক্রবার নারা শহরে নির্বাচনি প্রচারণা চালাতে গিয়ে সেখানেই তাকে লক্ষ্য করে দুই দফা গুলি ছোড়ে আততায়ী। মুমূর্ষু অবস্থায় হাসপাতালে নেয়া হলে কয়েক ঘণ্টা পর তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। এই হত্যাকাণ্ডে গোটা আন্তর্জাতিক সম্প্রদায়ে নেমে এসেছে শোকের ছায়া। এক থেকে ৩ দিন পর্যন্ত বিভিন্ন দেশে ঘোষণা করা হয়েছে শোক দিবস।

 সূত্র : জাপান টাইমস ও ওয়াশিংটন পোস্ট

news24bd.tv/রিমু