ফখরের ডাবল সেঞ্চুরিতে পাকিস্তানের বিশ্বরেকর্ড

ফখরের ডাবল সেঞ্চুরিতে পাকিস্তানের বিশ্বরেকর্ড

ফখরের ডাবল সেঞ্চুরিতে পাকিস্তানের বিশ্বরেকর্ড

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বুলাওয়েতে জিম্বাবুয়ে বোলারদের উপর ছড়ি চালিয়ে একদিনের ক্রিকেটে বিশ্বরেকর্ড গড়েছেন পাকিস্তানের দুই উদ্বোধনী ব্যাটসম্যান ইমামউল হক এবং ফখর জামান। এদের মধ্যে ফখর জামান করেছেন ডাবল সেঞ্চুরি। তার ব্যাট থেকে এসেছে ২১০ রান। যা পাকিস্তানের ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রানের ইনিংস।

অন্যদিকে ইমামউল হক করেছেন ১১৩ রান। দু'জনের ব্যাটিং দাপটে পাকিস্তান করেছে ১ ইউকেট হারিয়ে ৩৯৯ রান। যা ওয়ানডে ম্যাচে পাকিস্তানের সর্বোচ্চ রান। অন্যদিকে ফখর-ইমাম মিলে উদ্বোধনী জুটিতে করেছেন ৩০৪ রান।
যা একদিনের ম্যাচে সর্বোচ্চ জুটির রেকর্ড।

ওয়ানডেতে ইতিহাসের সবচেয়ে বড় উদ্বোধনী জুটিটি ছিল শ্রীলঙ্কার উপুল থারাঙ্গা আর সনাথ জয়সুরিয়ার। ২০০৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে লডসে ২৮৬ রানের ওপেনিং জুটি গড়েছিলেন তারা। ফখর জামান আর ইমাম-উল-হক  এদিন তাদের রেকর্ড ভেঙে নতুন ইতিহাস সৃষ্টি করেছেন। তাদের জুটিটি থেমেছে ৩০৪ রানে।

ইমাম ১২২ বলে ১১৩ রান করে সাজঘরে ফেরেন হ্যামিলন্টন মাসাকাদজার বলে। তার আগে বিশ্বক রেকর্ড গড়ে গেছেন তিনি। শুধু উদ্বোধনী জুটিতেই নয়। ওয়ানডে ইতিহাসের যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটির তালিকায় চতুর্থ অবস্থানে চলে এসেছেন ফখর জামান এবং ইমাম। এই তালিকায় সবার উপরে আছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল আর মারলন স্যামুয়েলসের জুটিটি।

২০১৫ সালে এই জিম্বাবুয়ের বিপক্ষে ক্যানবেরায় দ্বিতীয় উইকেটে ৩৭২ রানের জুটিতে বিশ্বরেকর্ড গড়েন এই দুজন। আর পাকিস্তানের ওয়ানডে ইতিহাসে যে কোনো উইকেটে সর্বোচ্চ জুটির রেকর্ডটি ছিল আমির সোহেল আর ইনজামাম-উল-হকের দখলে। ১৯৯৪ সালে শারজাহতে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় উইকেটে ২৬৩ রান তুলেছিলেন এই যুগল। এবার সেই রেকর্ডটি ভেঙে দিয়েছেন ইনজামামেরই ভাতিজা ইমাম, সঙ্গী ফখর জামান।

 

(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর