ভারতসহ ৫ দেশে নিযুক্ত রাষ্ট্রদূতকে বরখাস্ত করলেন ইউক্রেন
ভারতসহ ৫ দেশে নিযুক্ত রাষ্ট্রদূতকে বরখাস্ত করলেন ইউক্রেন

ভলোদিমির জেলেনস্কি

ভারতসহ ৫ দেশে নিযুক্ত রাষ্ট্রদূতকে বরখাস্ত করলেন ইউক্রেন

অনলাইন ডেস্ক

ইউক্রেন-রাশিয়ার চলমান যুদ্ধে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি কয়েকটি দেশে নিযুক্ত নিজ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছেন। তবে কী কারণে তাদেরকে বরখাস্ত করা হয়েছে তার কোনো ব্যাখ্যা দেয়া হয় নি। খবর এএফপির।

গতকাল শনিবার এক ডিক্রি জারির মাধ্যমে প্রেসিডেন্ট জেলেনস্কি জার্মানি, ভারত, চেক প্রজাতন্ত্র, নরওয়ে এবং হাঙ্গেরিতে নিযুক্ত রাষ্ট্রদূতদের বরখাস্ত করার ঘোষণা দেন।

এসব রাষ্ট্রদূতকে নতুন কোনো পদে দায়িত্ব পালন করতে দেয়া হবে কিনা তাও তাৎক্ষিণকভাবে স্পষ্ট করা হয় নি।     

এদিকে, পর্যবেক্ষকরা মনে করছেন, মস্কোর সামরিক অভিযানের বিরুদ্ধে এসব রাষ্ট্রদূত কিয়েভের জন্য যথেষ্ট সমর্থন ও সামরিক সহযোগিতা আনতে না পারার কারণে তাদেরকে বরখাস্ত করা হয়েছে।

জার্মানির সঙ্গে ইউক্রেনের সম্পর্ক যথেষ্ট স্পর্শকাতর। জার্মানি তার জ্বালানি চাহিদা পূরণের জন্য রাশিয়ার ওপর অতি বেশি মাত্রায় নির্ভরশীল।

এ কারণে ইউক্রেনে রাশিয়া সামরিক অভিযান শুরু করার পর থেকে জার্মানি অনেক পশ্চিমা দেশের মতো রাশিয়ার বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করে নি।

প্রসঙ্গত, ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান। রাশিয়ার ছোঁড়া বোমা আর রকেটে কেঁপে উঠছে ইউক্রেনের বিভিন্ন শহর। এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। ইউক্রেনে প্রতিদিনই বাড়ছে নিহতের সংখ্যা। শরণার্থী হয়েছেন লাখ লাখ মানুষ।

news24bd.tv/রিমু