ভয়াবহ বন্যার পরও সিলেটবাসী ভালো আছে: পররাষ্ট্রমন্ত্রী

সংগৃহীত ছবি

ভয়াবহ বন্যার পরও সিলেটবাসী ভালো আছে: পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

স্মরণকালের ভয়াবহ বন্যার পরও সিলেটবাসী ভালো আছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, আজকে আমাদের খুশির দিন। একে তো ঈদের খুশি, একই সঙ্গে এ কারণেও খুশি যে আমরা মোটামুটি বন্যাকে পরাস্ত করেছি। বন্যায় যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের আমরা মোটামুটি ত্রাণসামগ্রী পৌঁছে দিয়েছি।

সরকার ছাড়াও বহু ব্যক্তি ও প্রতিষ্ঠান বন্যার্তদের আন্তরিকতার সঙ্গে সহযোগিতা করেছেন। এটা আমাদের বড় পাওয়া।

সিলেট শাহী ঈদগাহ ময়দানে রোববার সকাল ৮টার দিকে ঈদুল আজহার জামাত শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বন্যা আমাদের জন্য শিক্ষা।

আমি সিলেটের ছেলে। সব সময় বন্যা আসত। সকালে বন্যা এলে বিকেলে কিংবা পরদিন চলে যেত। কিন্তু এবার দীর্ঘস্থায়ী হয়েছে। কারণ এখন নদী-নালা ভরাট হয়ে গেছে। এগুলো সংস্কার করতে হবে। আগে পানি নামতে পারত। কিন্তু খাল-বিলের ভরাটের কারণে বন্যায় বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। এ বিষয়ে আমাদের ভাবতে হবে। যারা নগর পরিকল্পনাবিদ আছেন, তাদের কীভাবে এসব মোকাবিলা করা যায় সেটা ভাবতে হবে। ’

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, বন্যার্তদের সহায়তায় জাতিসংঘ বা অন্যান্য সরকার আমাদের একটা টাকাও দেয়নি। তবে তারা কিছু সংস্থা বা পার্টনারদের মাধ্যমে টাকা দেয়। তারা যা বলে তা দেয়। মানুষের কাছে তা পৌঁছে কি না- আমরা তো মনিটর করতে পারি না। তবে আপনারা সাংবাদিকরা এসব মনিটর করতে পারেন।

শাহী ঈদগাহ ময়দানেই সিলেটের প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হয়। এতে পররাষ্ট্রমন্ত্রী, সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরীসহ লাখো মুসল্লি অংশ নেন। নামাজের আগে বয়ান পেশ করেন সিলেট বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা আবু হোরায়রা। পরে তিনি নামাজের ইমামতি করেন।

news24bd.tv/আলী