জাহাজে লুকিয়ে রয়েছেন প্রেসিডেন্ট রাজাপাকসে
জাহাজে লুকিয়ে রয়েছেন প্রেসিডেন্ট রাজাপাকসে

সংগৃহীত ছবি

বিবিসির প্রতিবেদন

জাহাজে লুকিয়ে রয়েছেন প্রেসিডেন্ট রাজাপাকসে

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে নিশ্চিত করেছেন যে তিনি পদত্যাগ করবেন। দেশটির পার্লামেন্টের স্পিকার জানিয়েছেন, ১৩ জুলাই পদত্যাগ করবেন তিনি। এদিকে, গোতাবায়ার হদিশ এখনও নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছে বিবিসি। গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, বিভিন্ন সূত্র হতে জানা গিয়েছে, নেভির জলযানে আছেন এখন লঙ্কান প্রেসিডেন্ট।

তিনি ভাসছেন পানিতে।

শ্রীলঙ্কার ইতিহাসে নজিরবিহীন অর্থনৈতিক সংকটের জন্য দায়ী করা হচ্ছে গোতাবায়া রাজাপাকসেকে। দেশে বিদ্যমান খাদ্যের সংকট, জ্বালানির সংকটের সাথে আছে ঔষধের ভয়াবহ অভাব। গোতাবায়ার পদত্যাগের ব্যাপারে প্রথম ঘোষণা দেন পার্লামেন্ট স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে। তবে অনেক শ্রীলঙ্কানই সন্দেহপোষণ করেন যে, ক্ষমতা ছেড়ে দেবেন গোতাবায়া।

এর আগে, শনিবার (৯ জুলাই) গোতাবায়া রাজাপাকসের বাড়িতে হামলা চালান বিক্ষোভকারীরা। এ সময় সেখানে ভাঙচুর চালানো হয়। এই ঘটনার ভিডিও ভাইরাল হয়েছে। এতে দেখা যায়, প্রেসিডেন্ট বাসভবনের সুইমিং পুলে সাঁতার কাটছেন বিক্ষোভকারীরা। যদিও ওই সময় প্রেসিডেন্ট তার বাসভবনে ছিলেন না। তার বেডরুম, রান্নাঘরেও ঢুকে পড়েন আক্রমণকারীরা। শনিবার বিক্ষোভ নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে- এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে প্রেসিডেন্টকে সরিয়ে নেয় সশস্ত্র বাহিনী।

শনিবার দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের বাড়িতেও হামলা চালিয়েছেন বিক্ষোভকারীরা। প্রধানমন্ত্রীর কার্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, বিক্ষোভকারীরা রনিল বিক্রমাসিংহের ব্যক্তিগত বাড়িতে হামলা চালিয়েছেন। এরপর সেখানে আগুন দিয়েছেন। এ ছাড়া ওই বাড়িতে থাকা যানবাহন ভাঙচুর করা হয়েছে। যেসব গাড়ি ভাঙচুর করা হয়েছে, সেগুলো রনিল বিক্রমাসিংহের। যদিও এই হামলার আগেই রনিল বিক্রমাসিংহে পদত্যাগের কথা জানান।

news24bd.tv/আলী