ভোটে জয়ী আবের দল 
ভোটে জয়ী আবের দল 

সংগৃহীত ছবি

ভোটে জয়ী আবের দল 

অনলাইন ডেস্ক

জাপানের পার্লামেন্টের উচ্চকক্ষের নির্বাচনে জয়লাভ করেছে দেশটির সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। পার্লামেন্টে উচ্চকক্ষে আসনসংখ্যা ১২৫। নির্বাচনে এলডিপি আসন জিতেছে ৬৩টি। আর জোটের সহযোগী দল কোমেইতো আসন পেয়েছে ১৩টি।

খবর এএনআইয়ের।  

এই নির্বাচনের দুদিন আগে জাপানের নারা শহরে নির্বাচনী প্রচার সভায় অংশ নিয়েছিলেন শিনজো আবে। সেখানে তাকে গুলি করে হত্যা করা হয়।

এদিকে নির্বাচনের ফল প্রকাশের পর রোববার রাতে গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। এসময় ফুমিওসহ দলটির নেতারা কালো ব্যাচ ও টাই পরে উপস্থিত হয়েছিলেন। আবের স্মরণে নীরবতাও পালন করেন তারা।  

ফুমিও কিশিদা বলেন, 'সহিংসতা পুরো নির্বাচন প্রক্রিয়াকে হুমকির মুখে ফেলেছিল। এই নির্বাচনব্যবস্থা আমাদের গণতন্ত্রের মূলভিত্তি। যেভাবেই হোক নির্বাচন করার ব্যাপারে আমি প্রতিজ্ঞাবদ্ধ ছিলাম। '

জাপানে দুই মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন আবে। তিনি দেশটিতে সবচেয়ে বেশি সময় প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। অসুস্থতার কারণে ২০২০ সালে তিনি পদত্যাগ করেন। তবে ক্ষমতায় থাকা লিবারেল ডেমোক্রেটিক দলের (এলডিপি) ওপর তার যথেষ্ট প্রভাব রয়েছে।

news24bd.tv/আলী