৩০ বছর বয়সে প্রথম সুযোগ, সেই জয়সুরিয়ার জাদুতে শ্রীলঙ্কার জয়
৩০ বছর বয়সে প্রথম সুযোগ, সেই জয়সুরিয়ার জাদুতে শ্রীলঙ্কার জয়

সংগৃহীত ছবি

৩০ বছর বয়সে প্রথম সুযোগ, সেই জয়সুরিয়ার জাদুতে শ্রীলঙ্কার জয়

অনলাইন ডেস্ক

৩০ বছর বয়সে প্রথমবারের মতো সুযোগ পেলেন শ্রীলঙ্কান টেস্ট দলে। তাও অন্য সতীর্থ জেফরি ভ্যান্ডারসে করোনা আক্রান্ত হওয়ায়। ক্যারিয়ারে এর আগে মাত্র দুটি ওয়ানডে খেলেছিলেন জয়সুরিয়া, তাও চার বছর আগে।

সেই জয়সুরিয়া অস্ট্রেলিয়ার বিপক্ষে গলে চলমান দ্বিতীয় টেস্টে বল হাতে ঘূর্ণি স্পিনে কুপোকাত করেছেন ক্যাঙ্গারুইয়ানদের।

৩০ বছর বয়সী অভিষিক্ত এই স্পিনারের জাদুতে টালমাটাল হয়ে গল টেস্টে ইনিংস ও ৩৯ রানের হার দেখেছে অজিরা। দলকে জিতিয়ে ম্যাচসেরাও হয়েছেন জয়সুরিয়া।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচটিতে টসে জিতে আগে ব্যাট করতে নামে সফরকারী অজিরা। মার্নাস লাবুশেন ও স্টিভেন স্মিথের জোড়া শতকে প্রথম ইনিংসে ৩৬৪ রান তোলে প্যাট কামিন্সের দলে।

প্রথম ইনিংসে অজিদের পক্ষে দুই তারকা ব্যাটসম্যানের শতক ছাড়া বলার মতো আর কিছুই ছিল না। বাকি সব আলো কেড়ে নিয়েছিলেন বাঁহাতি অর্থোডক্স স্পিনার প্রভাত জয়সুরিয়া। অজিদের প্রথম ইনিংসে ১১৮ রানে তুলে নিয়েছিলেন ৬ উইকেট।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে দিনেশ চান্দিমালের দ্বিশতক এবং চার লঙ্কান ব্যাটসম্যানের ফিফটিতে ৫৫৪ রান তোলে স্বাগতিক শ্রীলঙ্কা। চান্দিমাল ২০৬ রান করে অপরাজিত থাকেন।

প্রথম ইনিংস শেষে ১৯০ রানের লিড পায় শ্রীলঙ্কা। ম্যাচের চতুর্থ দিন লাঞ্চের পর নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে অজিরা। আর নেমেই চতুর্থ দিন তৃতীয় সেশনের মধ্যেই ৪১ ওভারের মধ্যে মাত্র ১৫১ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া।

যথারীতি এই ইনিংসেও অজি ব্যাটসম্যানদের হন্তাকর জয়সুরিয়া। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ৬ উইকেট তুলে নেন এই বাঁহাতি স্পিনার। তাও মাত্র ৫৯ রানে। প্রথম টেস্টের দুই ইনিংসেই ফাইফার তুলে নিলেন এই লঙ্কান স্পিনার।

এর মাধ্যমে অভিষেকে ম্যাচে সবচেয়ে ভালো বোলিং ফিগারের তালিকায় চার নম্বরে জায়গা করে নিলেন জয়সুরিয়া। দুই ইনিংসে ১২ উইকেট তুলে নিতে এই বাঁহাতি স্পিনার খরচ করেছেন ১৭৭ রান।

টেস্ট অভিষেকে ম্যাচে শীর্ষ দুইয়ে থাকা দুই বোলার ১৬ উইকেট করে শিকার করেছিলেন। এরপর তিনে থাকা ১২ উইকেট তুলে নেওয়া ইংলিশ ফ্রেডেরিক মার্টিনের চেয়ে বেশি রান দেওয়াতে চারে জায়গা হয় জয়সুরিয়ার। মার্টিন অভিষেকে ম্যাচে ১২ উইকেট নিতে খরচ করেছিলেন ১০২ রান।

অজিদের বিপক্ষে এই জয়ে দুই ম্যাচ টেস্ট সিরিজটি সমতায় শেষ করেছে লঙ্কানরা। হারলেও টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষেই রয়েছে অস্ট্রেলিয়া। কামিন্সের দলের পয়েন্ট ৮৪। অপরদিকে ৫২ পয়েন্ট নিয়ে ছয়ে আছে শ্রীলঙ্কা।

news24bd.tv/কামরুল