কাঁচা মাংস ফ্রিজে কতদিন রাখা যাবে?
কাঁচা মাংস ফ্রিজে কতদিন রাখা যাবে?

সংগৃহীত ছবি

কাঁচা মাংস ফ্রিজে কতদিন রাখা যাবে?

কোরবানীর মাংস কমবেশি সবাই ফ্রিজে সংরক্ষণ করেন। কিন্তু ফ্রিজে কাঁচা মাংস কতদিন রাখা যাবে, কীভাবে রাখতে হবে-সে নিয়ম হয়তো অনেকেই সঠিকভাবে জানেন না। ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এবং ইউএসডিএ কাঁচা মাংস এবং সামুদ্রিক খাবার হিমায়িত করার সময়সীমা নির্ধারণ করে দিয়েছে। এই নিয়ম মেনে চললে হিমায়িত মাংসে রোগসৃষ্টিকারী জীবাণু ও ক্ষতিকারক ব্যাকটেরিয়া বাসা বাধতে পারে না।

বরং নিয়ম না মেনে ফ্রিজে রাখা মাংস ভক্ষণ করলে নানা রোগ-বালাই ডেকে আনতে পারে।  

তাই আপনি যদি নিজের ও পরিবারের সদস্যদের ব্যাপারে স্বাস্থ্য সচেতন হন তাহলে এ সংক্রান্ত কিছু পরামর্শ মেনে চলুন।  

তিন-চার মাসের বেশি রাখবেন না
❏ এফডিএ এর মতে, গরু, ছাগলের কাঁচা মাংস ৩ থেকে ৪ মাসের মধ্যে আর রান্না করা মাংস ২ থেকে ৩ মাসের মধ্যে ডিপ ফ্রিজে রেখে খেয়ে ফেলা ভালো। কেননা এই সময় পর মাংসের পুষ্টিগুণ, স্বাদ, রং ইত্যাদি নষ্ট হয়ে যায় যা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ।
❏ শূন্য ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় ডিপ ফ্রিজে কাঁচা মাংস এক বছর পর্যন্ত রাখা যায় এটা ঠিক। কিন্তু স্বাদ ও পুষ্টিগুণ বজায় থাকে না। পুষ্টিগুণের কথা চিন্তা করে এক মাসের মধ্যে খেয়ে ফেলা ভালো।
❏ ফ্রিজের তাপমাত্রা শূন্য ডিগ্রি ফারেনহাইট বা মাইনাস ১৮ ডিগ্রি সেন্টিগ্রেডের নিচে রাখা উচিত বলে জানিয়েছে এফডিএ। এই তাপমাত্রায় মাংসের ক্ষতিকর ব্যাকটেরিয়া, ইস্টসহ জীবাণুগুলো নিষ্ক্রিয় হয়ে যায়।
❏ যে কোন কলিজার ক্ষেত্রে ১৫ দিন থেকে এক মাস পর্যন্ত ফ্রিজে রেখে খাওয়া ভালো।  

যা করবেন
❏ যে তাপমাত্রায় মাংস সব সময় বরফ থাকবে, ফ্রিজে সেই তাপমাত্রা সেট করে এরপর মাংস রাখুন। একান্তই তিন চার মাসের বেশি সময় সংরক্ষণ করতে চাইলে প্যাকেটের গায়ে তারিখ লিখে রাখতে পারেন।  
❏ ফ্রিজে মাংস সংরক্ষণ করার আগে অবশ্যই মাংস থেকে রক্ত, চর্বি খুব ভালোভাবে পরিষ্কার করে পানি ঝড়িয়ে নিন। নচেৎ, ব্যাকটেরিয়া জন্মাতে পারে।  
❏ ফ্রিজে মাংস রাখার আগে বড় বড় টুকরো করে রাখুন। কারণ, ছোট টুকরোতে অনেক সময় পানি ও রক্ত জমে থাকে।
❏ রান্না করা মাংস ডিপ ফ্রিজে রাখলে ছোট ছোট পাত্রে রাখুন। এ ক্ষেত্রে এয়ারটাইট প্লাস্টিকের পাত্র ব্যবহার করা ভালো।

যা করবেন না
❏ ফ্রিজে সরাসরি মাংস রাখবেন না। প্লাস্টিকের ব্যাগে বা অ্যালমুনিয়াম ফয়েলে ভরে রাখুন। এতে বাতাস ঢুকে ব্যাকটেরিয়া জন্মাতে পারে না।  
❏ ইউএসডিএ নির্দেশিকা অনুসারে, ফ্রিজের বাইরে 90°F (32°C) তাপমাত্রায় দুই ঘণ্টার বেশি বা এক ঘণ্টার বেশি সময় ধরে রেখে দেওয়া মাংস ফ্রিজে রাখবেন না।
❏ যখন বিদ্যুৎ থাকেনা তখন ফ্রিজ খুলবেন না। এতে বাতাস ঢুকে ব্যাকটেরিয়া জন্মানোর আশঙ্কা বাড়ে, মাংসের পুষ্টিগুণও নষ্ট হয়।
❏ রান্না করা মাংস ফ্রিজ থেকে একবার বের করে সেটি আর ফ্রিজে ঢোকাবেন না। ফ্রিজে রাখা রান্না করা মাংস একবার গরম করলে এর স্বাদ ও পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়।

(সোর্স : হেলথলাইন)