হারানো অঞ্চল পুনর্দখলে সেনা জড়ো করার নির্দেশ জেলেনস্কির
হারানো অঞ্চল পুনর্দখলে সেনা জড়ো করার নির্দেশ জেলেনস্কির

সংগৃহীত ছবি

গার্ডিয়ানের প্রতিবেদন

হারানো অঞ্চল পুনর্দখলে সেনা জড়ো করার নির্দেশ জেলেনস্কির

অনলাইন ডেস্ক

ইউক্রেনের সেনা প্রধানকে ১০ লাখ সেনা জড়ো করার পরিকল্পনা প্রণয়ন করতে বলেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। দেশটির দক্ষিণ অঞ্চলে রাশিয়ার কাছে হারানো অঞ্চল পুনর্দখলে এমন উদ্যোগ নিচ্ছে ইউক্রেন।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ টাইমসের সঙ্গে এক সাক্ষাৎকারে বলেন, প্রেসিডেন্ট জেলেনস্কি কৃষ্ণসাগরের চারপাশে হারানো এলাকা পুনরুদ্ধারের নির্দেশ দিয়েছেন।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেন যেসব অঞ্চল হারিয়েছে দেশটির অর্থনীতির জন্য সেগুলো গুরুত্বপূর্ণ।

সাক্ষাৎকারে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী বলেন, হারানো অঞ্চল পুনরুদ্ধার করা রাজনৈতিকভাবে খুবই গুরুত্বপূর্ণ। প্রেসিডেন্ট জেলেনস্কি সেনাপ্রধানকে এ বিষয়ে পরিকল্পনা প্রণয়ন করতে বলেছেন। নির্দেশ পাওয়ার পর সেনাপ্রধান হোমওয়ার্ক করছেন।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রেজনিকভ বলেন, মিত্র দেশগুলোর সেনাপ্রধানকে তাদের যেসব অস্ত্র প্রয়োজন তা জানিয়ে সেনাপ্রধান চিঠি লিখছেন। ন্যাটো দেশগুলো থেকে ইউক্রেন অস্ত্র পাচ্ছে সেজন্য সন্তুষ্টি প্রকাশ করেন তিনি। তবে ইউক্রেনীয় সেনাদের জীবন বাঁচাতে এসব অস্ত্র আরও অধিক পরিমাণ এবং দ্রুত ডেলিভারি প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।

news24bd.tv/আলী