দেশে দেশে আইন লঙ্ঘন ও চালকদের শোষণ করেছে উবার

ছবি : দ্য গার্ডিয়ান

গার্ডিয়ানের অনুসন্ধান

দেশে দেশে আইন লঙ্ঘন ও চালকদের শোষণ করেছে উবার

অনলাইন ডেস্ক

জনপ্রিয় রাইড শেয়ারিং অ্যাপ দিনে দিনে বিশ্বজুড়ে জনপ্রিয় হয়ে ওঠে। কিন্তু দ্রুত সময়ের মধ্যে কীভাবে উবার তার ব্যবসা বিস্তার করেছে। একই সঙ্গে ব্যবসায়ের পরিধি বাড়াতে কী কাণ্ড ঘটিয়েছে তা উঠে এসেছে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের অনুসন্ধানে।  

উবারের ১ লাখ ২৪ হাজার গোপন নথি পেয়েছে গার্ডিয়ান

এসব নথির মধ্যে শীর্ষ কর্মকর্তাদের ইমেইল, আই মেসেজ (আইফোনের নিজস্ব বার্তা সরবরাহব্যবস্থা), হোয়াটসঅ্যাপের বার্তা রয়েছে। এ ছাড়া প্রতিষ্ঠানটির বিভিন্ন প্রেজেন্টেশন, নোটবুক, ইনভয়েসও রয়েছে এই ১ লাখ ২৪ হাজার নথির মধ্যে।

ওই নথিতে বলা হয়েছে, বিভিন্ন দেশের সরকারের সঙ্গে যোগসাজশ, আইন লঙ্ঘন, পুলিশের সঙ্গে প্রতারণা, চালকদের শোষণ করে নিজের ব্যবসা বিস্তার করেছে উবার। উবার তার ব্যবসা বিস্তারের ক্ষেত্রে বিভিন্ন দেশের প্রধানমন্ত্রী, প্রেসিডেন্ট, ধনকুবের, প্রভাবশালী ব্যক্তিদের সহায়তা পেয়েছে।

বিশ্বের ৪০টি গণমাধ্যমের ১৮০ জন সাংবাদিককে এসব নথি সরবরাহ করেছে গার্ডিয়ান। ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসের (আইসিআইজে) মাধ্যমে এসব নথি সরবরাহ করেছে গার্ডিয়ান। যেসব নথি প্রকাশ করা হয়েছে এর মধ্যে ৪০টি দেশে উবারের ব্যবসার তথ্য রয়েছে। ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত প্রতিষ্ঠানটি যেসব কর্মযজ্ঞ চালিয়েছে, তার নথি রয়েছে এসবের মধ্যে।

গার্ডিয়ান বলছে, যেসব দেশে রাইড শেয়ারিং অবৈধ, সেসব দেশে ব্যবসা শুরুর আগে নতুন আইন করার ব্যবস্থা করেছে উবার। গার্ডিয়ানসহ পশ্চিমা সংবাদমাধ্যম এসব নথির নাম দিয়েছে ‘উবার ফাইলস’। উবারের এই প্রতারণামূলক কর্মকাণ্ডে যেসব রাজনীতিকের নাম এসেছে, তাদের মধ্যে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ রয়েছেন। অর্থমন্ত্রী থাকা অবস্থায় তিনি উবারকে সাহায্য করেন। যুক্তরাষ্ট্রে উবারের ব্যবসা বিস্তারে উদ্যোগ নিয়েছিলেন দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার দুই উপদেষ্টা ডেভিড প্লুফ ও জিম মেসিনা। এই দুজন উবার কর্মকর্তাদের যুক্তরাষ্ট্রের রাজনীতিক, সরকারি কর্মকর্তা ও কূটনীতিকদের কাছে যাওয়ার সুযোগ করে দেন।  

নেদারল্যান্ডসে ব্যবসা প্রসারে উবারকে সহায়তা করেছিলেন ইউরোপিয়ান কমিশনের ভাইস প্রেসিডেন্ট নিলি ক্রোস। নেদারল্যান্ডসের এই ঘটনায় দেশটির প্রধানমন্ত্রীও যুক্ত ছিলেন।

এছাড়া যুক্তরাজ্যে উবারের ব্যবসা প্রসারে সাহায্য করেছেন কমপক্ষে ছয় মন্ত্রী। তাঁদের মধ্যে ছিলেন জর্জ অসবর্ন ও সাজিদ জাভিদ। উবারের মূল্য লক্ষ্য ছিল তখনকার লন্ডনের মেয়র বরিস জনসন-।

news24bd.tv/আলী