আবের মৃত্যুতে শোক বইয়ে স্বাক্ষর পররাষ্ট্রমন্ত্রীর
আবের মৃত্যুতে শোক বইয়ে স্বাক্ষর পররাষ্ট্রমন্ত্রীর

সংগৃহীত ছবি

আবের মৃত্যুতে শোক বইয়ে স্বাক্ষর পররাষ্ট্রমন্ত্রীর

অনলাইন ডেস্ক

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের মৃত্যুতে শোক বইতে শোকবার্তা দিয়ে স্বাক্ষর করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন । মঙ্গলবার (১২ জুলাই) সকালে ঢাকাস্থ জাপান দূতাবাসে এ স্বাক্ষর করেন তিনি।  

এদিকে প্রার্থনা, ফুল, কালো রিবনে পতাকা এঁকে সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতায় থাকা নেতা প্রয়াত শিনজো আবের প্রতি শেষ শ্রদ্ধা জানাচ্ছে জাপান। গত সপ্তাহে এক নির্বাচনি প্রচারণায় ভাষণ দেয়ার সময় গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে মৃত্যু হয় সাবেক এই প্রধানমন্ত্রীর।

বিপুল সংখ্যক পুলিশ সদস্যের উপস্থিতিতে পুরুষরা কালো স্যুট ও কালো টাই এবং নারীরা কালো পোশাক ও মুক্তার নেকলেস পরে টোকিওর জোজোজি মন্দিরে উপস্থিত হন আবেকে শ্রদ্ধা জানাতে। সাধারণ জনগণ পাশের ফুটপাতে লাইন ধরে দাঁড়িয়েছিলেন গ্রীষ্মের খরতাপে। এক নারীর হাতে ছিল ফুল।

মঙ্গলবারের শেষ বিদায় শুরু হবে স্থানীয় সময় ১টায়। এতে সংবাদমাধ্যমের প্রবেশের সুযোগ রাখা হয়নি। এতে শুধু উপস্থিত থাকবেন পরিবারের সদস্য ও ঘনিষ্ঠ বন্ধুরা।

এই আনুষ্ঠানিকতা শেষে আবের মরদেহ নিয়ে যাওয়া হবে টোকিওর উপকণ্ঠে। তার মরদেহ নিয়ে শোকযাত্রা শহরের গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করবে। এর মধ্যে রয়েছে শহরের রাজনৈতিক প্রাণকেন্দ্র নাগাতাচো, ১৯৯৩ সালে তরুণ আইনপ্রণেতা হিসেবে প্রবেশ করা পার্লামেন্ট ভবন। মঙ্গলবার সকাল থেকেই কালো পোশাক পরিহিত মানুষ দীর্ঘ লাইন ধরে দাঁড়িয়ে আছেন মন্দিরের বাইরে।

news24bd.tv/আলী