‘এবার ৯০–৯৫ লাখ কাঁচা চামড়া সংগ্রহ করা সম্ভব হবে’
‘এবার ৯০–৯৫ লাখ কাঁচা চামড়া সংগ্রহ করা সম্ভব হবে’

সংগৃহীত ছবি

সাড়ে ৫ লাখ সংগ্রহ করেছেন ট্যানারিমালিকগণ

‘এবার ৯০–৯৫ লাখ কাঁচা চামড়া সংগ্রহ করা সম্ভব হবে’

অনলাইন ডেস্ক

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, পবিত্র ঈদুল আজহায় এবার সারা দেশে মোট ৯৯ লাখ ৫০ হাজার ৭৬৩টি গবাদিপশু কোরবানি দেওয়া হয়েছে। চামড়া শিল্পের সঙ্গে জড়িত ট্যানারিমালিকরা জানান, চলতি মৌসুমে তাদের লক্ষ্য ছিল  প্রায় এক কোটি চামড়া সংগ্রহের। সেখানে কোরবানি ঈদের প্রথম দুই দিনে প্রায় সাড়ে পাঁচ লাখ কাঁচা চামড়া সরাসরি সংগ্রহ করেছেন। যা গত বছরের চেয়ে প্রায় দেড় লাখ বেশি।

 

বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) চেয়ারম্যান শাহীন আহমেদ আজ মঙ্গলবার জানান, ঈদের দিন রোববার ও পরদিন সোমবার—এই দুই দিনে ট্যানারিমালিকেরা সরাসরি সাড়ে পাঁচ লাখ কাঁচা চামড়া কিনেছেন। আগামী বৃহস্পতিবার ও শুক্রবার থেকে ঢাকা ও ঢাকার বাইরের আড়ত ও হাট থেকে লবণযুক্ত চামড়া কেনা শুরু করবেন তাঁরা। তার ধারণা, এবার ৯০–৯৫ লাখ চামড়া সংগ্রহ করা সম্ভব হবে।

সাধারণত কোরবানির চামড়ার বড় অংশই লবণ দিয়ে সংরক্ষণ করেন মৌসুমি ব্যবসায়ী ও আড়তদারেরা। পাশাপাশি ট্যানারিমালিকেরাও সরাসরি কিছুসংখ্যক কাঁচা চামড়া কেনেন। তবে রাজধানীর হাজারীবাগ থেকে ২০১৭ সালে সাভারের হেমায়েতপুরে ট্যানারি স্থানান্তরের পর থেকে সরাসরি কাঁচা চামড়া কেনা বাড়িয়েছেন ট্যানারিমালিকেরা।

news24bd.tv/desk

 

সম্পর্কিত খবর