দেশ ছেড়ে পালালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে

সংগৃহীত ছবি

দেশ ছেড়ে পালালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে

অনলাইন ডেস্ক

দেশ ছেড়ে মালদ্বীপ পালালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। মঙ্গলবার দিবাগত রাতে একটি সামরিক বিমানে তিনি শ্রীলঙ্কা ত্যাগ করেছেন বলে বিবিসির প্রতিবেদনে উঠে এসেছে তথ্য।

সংবাদমাধ্যমটি জানায়, ৭৩ বছর বয়সী প্রেসিডেন্ট, তার স্ত্রী, একজন দেহরক্ষী এবং চার যাত্রী নিয়ে সামরিক বিমান অ্যান্তোনভ–৩২ বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মালদ্বীপের উদ্দেশে মঙ্গলবার যাত্রা করে।

এর আগে বিমানব্ন্দরে অভিবাসন কর্মকর্তাদের বাধার মুখে আকাশপথে বিদেশে পালানোর  চেষ্টা ব্যর্থ হওয়ার পর সমুদ্রপথেও দেশ ত্যাগের চেষ্টা করেন প্রেসিডেন্ট।

মঙ্গলবার শ্রীলঙ্কা থেকে পালানোর জন্য নৌবাহিনীর টহল নৌযান ব্যবহারেরও চেষ্টা করেছিলেন তিনি।

শ্রীলঙ্কাজুড়ে গেল কয়েক শতকের মধ্যে মধ্যে ভয়াবহ আর্থিক সঙ্কটের কারণে তীব্র চাপের মুখে পড়েছেন গোতাবায়া। এরই পরিপ্রেক্ষিতে জানিয়েছিলেন, বুধবার পদত্যাগ করে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করবেন তিনি। ক্ষমতাসীন প্রেসিডেন্টকে গ্রেপ্তারের বিধান নেই শ্রীলঙ্কার কোনো আইনেই।

তবে পদত্যাগের পর গ্রেপ্তারের হাত থেকে বাঁচতে তিনি বিদেশে যেতে চান বলে ধারণা করা হচ্ছে।

শনিবার (৯ জুলাই) জনতা বাসভবনে হামলার পর তিনি আত্মগোপনে ছিলেন। প্রেসিডেন্টের পালিয়ে যাওয়ার খবরটি ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে রাজধানী কলম্বোর প্রধান প্রতিবাদস্থল গল ফেস গ্রিনে বিক্ষোভকারীদের মধ্যে শোরগোল ছড়িয়ে পড়ে। প্রেসিডেন্টের পদত্যাগের অপেক্ষায় মঙ্গলবার সন্ধ্যায় হাজার হাজার মানুষ পার্কটিতে ভিড় করেছিল। কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের জন্য শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রাজাপাকসের প্রশাসনকে দায়ী করে দেশটির মানুষ। কয়েক মাস ধরে তারা প্রতিদিনের বিদ্যুৎ বিভ্রাট এবং জ্বালানি, খাদ্য ও ওষুধের মতো মৌলিক জিনিসের ঘাটতির কারণে ভুগছেন। রাজাপাকসের পালিয়ে যাওয়ার মধ্যদিয়ে পারিবারটির কয়েক দশক ধরে শ্রীলঙ্কা শাসনের অবসান ঘটেছে।

news24bd.tv/রিমু 

সম্পর্কিত খবর