শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর কার্যালয় দখলের চেষ্টা

সংগৃহীত ছবি

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর কার্যালয় দখলের চেষ্টা

অনলাইন ডেস্ক

প্রেসিডেন্টের বাসভবন দখলের পর এবার প্রধানমন্ত্রীর কার্যালয় দখলের চেষ্টা চালিয়েছে শ্রীলঙ্কার বিক্ষুব্ধ জনতা। দেশটির সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগের পর দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেই ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হন। তার কার্যালয় দখলেই এগিয়েছিল জনতা। তবে পুলিশের বাধায় তা পণ্ড হয়ে গেছে।

 

ভারতীয় বার্তা সংস্থা এএনআইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, আজ বুধবার বিক্ষুব্ধ জনতা কলম্বোয় অবস্থিত প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে রওনা হলে পুলিশ তাদের লক্ষ্য করে গুলি ও কাঁদানে গ্যাস ছোড়ে। পরে নিজেদের সুরক্ষিত রাখতে দিগ্বিদিক ছুটতে থাকে জনতা।  

এদিকে, বিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কা। সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে দেশ ছেড়ে পালালেও শান্ত হচ্ছে না বিক্ষোভকারীরা।

কলম্বোজুড়ে বিক্ষোভকারীদের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সংঘাত ছড়িয়ে পড়ছে। এরই মধ্যে ‘লড়াই’ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে বিক্ষোভকারীরা।  

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে বলেছে, বুধবার সকাল থেকেই বিক্ষোভকারীরা রাস্তায় নেমে আসে। তারা প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে এগোতে থাকে। একপর্যায়ে জোর করে প্রধানমন্ত্রীর কার্যালয় চত্বরে ঢুকে পড়ার চেষ্টা করে বিক্ষোভকারীরা। এ সময় কেউ কেউ কার্যালয়ের ফটক ভেঙে ফেলার চেষ্টা করে। ফটক ধরে টানাটানিও শুরু হয়।  

শ্রীলঙ্কায় বর্তমান প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। দেশটির পার্লামেন্টের স্পিকার এ তথ্য জানিয়েছেন। বুধবার দেশটিতে জরুরি অবস্থা জারির পরপরই এমন সিদ্ধান্ত এল। বিবিসির খবরে বলা হয়েছে, সংবিধান অনুসারেই প্রেসিডেন্টের অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পেয়েছেন রনিল বিক্রমাসিংহে।  

এর আগে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর দপ্তরকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছিল যে তিনি বুধবারই পদত্যাগ করছেন। যদিও গোতাবায়া নিজে এ ধরনের বক্তব্য সরাসরি দেননি বা জাতির উদ্দেশে জানাননি।  
news24bd.tv/আলী