যুক্তরাষ্ট্র ভিসা দিলো না গোতাবায়াকে

সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্র ভিসা দিলো না গোতাবায়াকে

বুধবার সকালে প্রেসিডেন্টের দেশত্যাগের পর থেকে শ্রীলঙ্কার বিক্ষুব্ধ জনতা ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করছে। বিবিসির খবর বলছে, বিকেলে নতুন প্রেসিডেন্ট রনিল বিক্রমসিংহের অফিস দখল করে নিয়েছে বিক্ষুব্ধ মানুষ। গত শনিবার বিক্ষুব্ধ জনতা প্রেসিডেন্টের বাসভবনেরও দখল নিয়েছে। এদিকে পদত্যাগের আগে শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে আকাশপথে, সাগরপথে দেশ ছেড়ে পালানোর চেষ্টা করেন।

তবে তার এ চেষ্টা ভণ্ডুল হয়ে গেছে। যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য তিনি সম্প্রতি ভিসার আবেদন করেছিলেন।  

এবার শোনা যাচ্ছে, তার সে আবেদনও নাকচ করেছে যুক্তরাষ্ট্র। ‘দ্য হিন্দু’ পত্রিকার এক শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে শ্রীলঙ্কাভিত্তিক ডেইলি মিররের প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।

গোতাবায়ার আগে শ্রীলঙ্কা এবং যুক্তরাষ্ট্র দুই দেশেরই দ্বৈত নাগরিকত্ব ছিল। কিন্তু ২০১৯ সালের নির্বাচনের আগে একটি আইন মেনে তিনি যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব ছেড়ে দেন। ওই আইনে বিদেশি নাগরিকদের নির্বাচনে দাঁড়ানো নিষিদ্ধ ছিল।

কলম্বোর এক কর্মকর্তা বলেছেন, ‘শ্রীলঙ্কায় সাম্প্রতিক নানা ঘটনার পরিপ্রেক্ষিতে গোতাবায়া যুক্তরাষ্ট্রে নিরাপদ আশ্রয় পাওয়ার চেষ্টা করেছিলেন। ’

এর আগে গোতাবায়া দেশ ছেড়ে পালাতে সকালে বিমানবন্দরে যান। কিন্তু দেশটির ইমগ্রেশন অফিসারদের বাধায় তিনি যেতে পারেননি। আকাশপথে ব্যর্থ হয়ে তিনি নৌবাহিনীর জাহাজেও শ্রীলঙ্কা ছাড়ার চেষ্টা করেন।

এর আগে গোতাবায়া পদত্যাগপত্রে স্বাক্ষর করেন। সোমবারই তিনি পদত্যাগপত্রে স্বাক্ষর করে এরই মধ্যে জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তার কাছে হস্তান্তর করেছেন। যদিও যে পদত্যাগপত্রে তিনি স্বাক্ষর করেছেন তার তারিখ দেয়া আছে ১৩ জুলাই, বুধবার।

এদিকে রাজাপাকসের দেশত্যাগের পর দেশটির পার্লামেন্ট স্পিকার জানিয়েছেন, তিনি পদত্যাগ করেননি। মালদ্বীপে পালিয়ে যাওয়ার আগে তিনি রনিলকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব দিয়ে গেছেন। এমন অবস্থায় রাজধানী কলম্বো ও আশপাশের এলাকায় চলছে কারফিউ। তবু রাষ্ট্রব্যবস্থাপনা সংস্কারের দাবিতে রাস্তায় নেমে এসেছেন হাজার-হাজার ক্ষুব্ধ লঙ্কান। ঘেরাও করেছে পার্লামেন্ট ভবন এলাকা।

news24bd.tv/আলী