এবার মালদ্বীপ ছাড়ছেন গোতাবায়া
এবার মালদ্বীপ ছাড়ছেন গোতাবায়া

সংগৃহীত ছবি

এবার মালদ্বীপ ছাড়ছেন গোতাবায়া

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কার পদত্যাগী প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে মঙ্গলবার রাতে দেশ ছেড়ে পালান। তিনি একটি সামরিক উড়োজাহাজে করে মালদ্বীপে গেছেন। সেখানে প্রবাসী শ্রীলঙ্কানদের বিক্ষোভের মুখে এবার সেখান থেকে তিনি সিঙ্গাপুরে যাবেন।

শ্রীলঙ্কাভিত্তিক ডেইলি মিররের এক প্রতিবেদনে বুধবার বলা হয়েছে, গোতাবায়া মালদ্বীপে পৌঁছানোর পর তাকে কড়া নিরাপত্তায় গোপন স্থানে নিয়ে যাওয়া হয়।

খবর পেয়ে দেশটির সাধারণ নাগরিকরা বিক্ষোভ শুরু করেন। মালদ্বীপের সূত্রগুলো বলছে, আজ দিনের শেষের দিকে গোতাবায়া সেখান থেকে সিঙ্গাপুরে পাড়ি জমাবেন। গোতাবায়াকে আশ্রয় দেয়ায় মালদ্বীপের রাজনৈতিক দলগুলো দেশটির সরকারের কঠোর সমালোচনা করেছে।

মালদ্বীপের প্রধান বিরোধী দল প্রগ্রেসিভ পার্টি অব মালদ্বীপ (পিপিএম) গোতাবায়া রাজাপাকসেকে আশ্রয় দেওয়ার বিরোধিতা করেছে।

দলটির একজন নেতা বলেছেন, নিজ দেশে ঘৃণিত নেতা রাজাপাকসেকে আশ্রয় দিয়ে আমরা শ্রীলঙ্কান বন্ধুদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছি।

এর আগে বিক্ষোভের মুখে গোতাবায়া রাজাপাকসে শনিবার কলম্বোয় তার সরকারি বাসভবন থেকে পালান। মঙ্গলবার রাতে তিনি দেশ ছেড়ে পালিয়ে যান। বুধবার আনুষ্ঠানিকভাবে পদত্যাগের আগে দেশ ছাড়েন তিনি। গোতাবায়া মালদ্বীপে আশ্রয় নিয়েছেন বলে বিষয়টি নিশ্চিত করে দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়।

এদিকে শ্রীলঙ্কায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি পুনরুদ্ধারে জন্য প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ নিতে দেশটির সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। এর আগে দেশটিতে অনির্দিষ্টকালের জন্য জরুরি অবস্থা জারি করা হয়। এ ছাড়া দেশটির পশ্চিমাঞ্চলীয় প্রদেশজুড়ে অনির্দিষ্টকালের কারফিউ জারি করা হয়েছে। রাজধানী কলম্বোতেও কারফিউ বলবৎ থাকবে।

news24bd.tv/আলী